দেশ বিভাগে ফিরে যান

অব্যাহত বেসরকারিকরণ, প্রতিরক্ষা মন্ত্রকের অধীনস্থ BEML বিক্রির পথে মোদী সরকার

August 30, 2022 | < 1 min read

এবার প্রতিরক্ষা মন্ত্রকের অধীনস্থ সংস্থা বিক্রির পথে এগোচ্ছে মোদী সরকার। মোদী সরকারের ঘোষিত আর্থিক নীতিই হল বেসরকারিকরণ। মানিটাইজেশন প্রকল্পের নামে দেদার বেসরকারিকরণ চলছে। এয়ার ইন্ডিয়া, জীবন বিমা নিগম, অশোকা হোটেল ক্রমেই দীর্ঘতর হচ্ছে তালিকা। রেহাই পাচ্ছে না দেশের সামরিক বিভাগও। এবার মোদী সরকারের নজর পড়েছে ১৯৬৪ সালে তৈরি হওয়া এক রাষ্ট্রায়ত্ত সংস্থার উপর। জানা যাচ্ছে, আগামী ডিসেম্বরের মধ্যেই ভারত আর্থ মুভার্স লিমিটেড বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছে মোদী সরকার।

ইতিমধ্যেই বিইএমএলের (BEML) জমি, সম্পদ এবং নন-কোর সেক্টরকে মূল সংস্থার থেকে আলাদা করার সিদ্ধান্ত পাকা করে ফেলেছে মোদী সরকার। মনে করা হচ্ছে, চলতি বছর সেপ্টেম্বর বা অক্টোবরের মধ্যেই সংস্থার পৃথকীকরণ সম্পূর্ণ হয়ে যেতে পারে। তারপরেই ভারত আর্থ মুভার্স লিমিটেডের সিংহভাগ অংশিদারিত্বই বিক্রি করা হবে বলেই খবর মিলছে। 

এই মুহূর্তে ভারত সরকারের হাতে ওই সংস্থার ৫৫ শতাংশ শেয়ার রয়েছে। এর আগে বিগত বছরের জানুয়ারিতে সংস্থার ২৬ শতাংশ শেয়ার বিক্রির চেষ্টা করেছিল মোদী সরকার (Modi Govt)। কিন্তু বিইএমএল ল্যান্ডের সঙ্গে বিইএমএলের সংযুক্ত থাকায়, তা সম্ভব হয়নি। সেই কারণে এবার পৃথকীকরণের প্রক্রিয়া আরম্ভ হয়েছে। সংস্থার ২৬ শতাংশ বিক্রি হলে অন্তত ২ হাজার ৫০০ কোটি টাকা আয় করবে মোদী সরকার। আগামী দিনে বাকি অংশও বিক্রি করবে মোদী সরকার।

রাশিয়ার সহায়তায় ১৯৬৪ সালে যাত্রা শুরু করেছিল বিইএমএল। মাটি খনন, খনি ও পরিবহণ সংক্রান্ত ভারী উপকরণ ও যন্ত্র নির্মাণ করে এই সংস্থা। খনি, নির্মাণ, প্রতিরক্ষা, রেল, মেট্রো ইত্যাদি ক্ষেত্রের উৎপাদন করে থাকে বিইএমএল। ফলে বিইএমএলকে স্ট্র্যাটেজিক সেক্টর বলা যেতে পারে। এহেন জরুরি একটি সংস্থা এবার বিক্রি করতে উদ্যোগ মোদী সরকার।

TwitterFacebookWhatsAppEmailShare

#Modi Government, #BEML

আরো দেখুন