বিবিধ বিভাগে ফিরে যান

উত্তরাখণ্ডে পূজিত হন মুণ্ডহীন গণেশ, জেনে নিন মুণ্ডকাটিয়া মন্দিরের ইতিহাস

August 31, 2022 | 2 min read

ভাদ্র মাসের শুক্লপক্ষের চতুর্থী তিথিতে পালিত হয় গণেশ চতুর্থী। পুরাণ মতে এ দিনই গণেশের জন্ম হয়েছিল। গোটা দেশজুড়েই গণেশ সিদ্ধিদাতা রূপে পূজিত হন। কেউ তাঁকে গজানন বলে ডাকেন, আবার কেউ কেউ তাঁকে একদন্ত বলেন। ভারতবর্ষে এমনও মন্দির রয়েছে, যেখানে মস্তকহীন গণপতির পুজো করা হয়। ক্রোধে গণেশের মুণ্ডচ্ছেদ করেছিলেন মহাদেব। পরে সেই মুণ্ডহীন দেহে হাতির মাথা জুড়ে গণেশকে প্রাণ দান করা হয়েছিল। সেই থেকেই গণেশ গজানন অর্থাৎ তাঁর মুখ হাতির মতো। গণেশের এই রূপই যুগ যুগ ধরে পূজিত হয়ে আসছে।

উত্তরাখণ্ডের সোনপ্রয়াগ থেকে তিন কিলোমিটার দূরে, কেদার যাওয়ার পথেই দেখা মেলে এক বিচিত্র মন্দিরের। সেই মন্দিরেই মুণ্ডহীন মূর্তিকে গণপতিরূপে পুজো করা হয়। স্থানীয়রা এই মন্দিরকে মুণ্ডকাটিয়া গণেশ মন্দির নামেই ডাকে। মন্দিরের তলা দিয়ে বয়ে চলে মন্দাকিনী নদী। এই মন্দিরে মুণ্ডহীন গণেশ পুজোর নেপথ্যে রয়েছে এক কাহিনী। শিবপুরাণ অনুযায়ী, স্নানের সময় দেবী পার্বতী নিজ দেহ নিঃসৃত হলুদ দিয়ে একটি পুতুল গড়েন। ওই পুতুলেই প্রান সঞ্চার করে, নিজ পুত্ররূপে তাঁকে বরণ করেন দেবী পার্বতী।

গণেশের জন্মমুহূর্তে শিব সেখানে না থাকায়, গণেশের বিষয়ে কিছুই জানতেন না। একদিন দ্বাররক্ষক হিসেবে গণেশকে নিযুক্ত করে, স্নান করতে গেলেন পার্বতী। ঠিক সেই সময় সেখানে এসে উপস্থিত হন মহাদেব। অপরিচিত বালককে নিজের পথ থেকে সরে যেতে বলেন মহাদেব। কিন্তু মাতৃআজ্ঞা পালনে অনড় গণেশ কিছুতেই সরতে রাজি হননি। বরং সে পথ আগলে দাঁড়ায়। গণেশ তখন নিতান্ত বালক, দেবাদীদেবের সঙ্গে সে পারবে কেমন করে!

শিবের রোষে গণেশের পরিণাম হল মারাত্মক। ত্রিশুল দিয়ে গণেশ মস্তক ছেদ করলেন মহাদেব। স্নান সেরে ফিরেই মৃত গণেশকে দেখে কান্নায় ভেঙে পড়লেন পার্বতী। মাতৃআজ্ঞা পালন করছিলে গণেশ, তা জানতে পেরেই মর্মাহত হলেন মহাদেব। প্রাণ ফিরিয়ে দিতে একটি উপায় বের করলেন মহাদেব। উত্তরদিকে মাথা রেখে ঘুমিয়ে রয়েছে, এমন একটি শিশুর মস্তক কেটে আনার আদেশ করলেন শিব। নন্দী অনেক খুঁজে শেষমেশ একটি হস্তীশাবকের মস্তক সংগ্রহ করে আনলেন। সেই মস্তকই গণেশের দেহে স্থাপন করে প্রাণপ্রতিষ্ঠা করলেন মহাদেব। বলা হয় উত্তরাখণ্ডের যে জায়গাতে প্রাণ ফিরে পেয়েছিলেন গণেশ, সেখানেই গড়ে উঠেছে মুণ্ডকাটিয়া গণেশ মন্দির। এই মন্দিরে আজও গণেশ আরাধনা চলে। কেদার যাওয়ার পথে দর্শনার্থীরা এখানে পুজো দেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#GaneshChathurthi, #mundkatiya temple, #mundkatiya mandir, #lord ganesha

আরো দেখুন