দেশ বিভাগে ফিরে যান

মৃত্যুবার্ষিকীতে জুটল না মালাও! প্রণব মুখোপাধ্যায়কে ভুলেই গেল কংগ্রেস?

September 1, 2022 | < 1 min read

মৃত্যুর পর পেরিয়েছে মোটে দু-বছর, আর এর মধ্যেই একদা চাণক্যকে ভুলল কংগ্রেস? কাজকর্ম অন্ততঃ সেই সাক্ষ্যই বহন করছে। একদা কংগ্রেসকে বহু ধরণের সংকট থেকে বার করে এনেছেন, ইন্দিরার ভরসার প্রণব মুখোপাধ্যায়। প্রয়াত প্রাক্তন রাষ্ট্রপতি সেই প্রণব মুখোপাধ্যায়কেই মৃত্যুবার্ষিকীতে স্মরণ করল না তার দল! জুটল না মালা। তাঁকে কি ভুলেই গেল দল? উঠছে প্রশ্ন।

৩১ আগস্ট গতকাল ছিল প্রণব মুখোপাধ্যায়ের দ্বিতীয় প্রয়াণবার্ষিকী। কিন্তু দিল্লির ২৪ আকবর রোডের এআইসিসি সদর দপ্তর, বা কলকাতার বিধান ভবন কোথাও কোনভাবে প্রণব মুখোপাধ্যায়কে স্মরণ করল না হাত শিবির। যদিও এর কারণ নিয়ে কংগ্রেস বা দলের নেতৃত্বের তরফে কিছুই জানা যায়নি। ২০২০ সালের ৩১ আগস্ট প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় প্রয়াত হন। করোনা পরিস্থিতিতে তিনি প্রয়াত হওয়ায় সেই সময় কোন অনুষ্ঠান করতে পারেনি কংগ্রেস। পরের বছরেও করোনা থাকায়, কোনরকম স্মরণ অনুষ্ঠান করতে পারেনি কংগ্রেস।

কিন্তু এবারও পরিস্থিতি স্বাভাবিক হলেও, ব্রাত্য থেকে গেলেন তিনি। কেবল দিল্লির দপ্তরে নয়, বাংলাতেও তিনি ব্রাত্য রইলেন। বিধানভবনেও কোন স্মরণ অনুষ্ঠান হয়নি। এই ঘটনাই প্রমাণ করে, কংগ্রেস কার্যত ছন্নছাড়া। ৩১ আগস্ট সকালে প্রণববাবুর ছেলে অভিজিৎ মুখোপাধ্যায় সমাজ মাধ্যমে বাবার মৃত্যুবার্ষিকী নিয়ে পোস্ট করেন। তারপরেও হুশ ফেরেনি আকবর রোডের। সারাদিন নানান ইস্যুতে কংগ্রেসের তরফে সমাজ মাধ্যমে লেখালিখি হলেও প্রণববাবুকে নিয়ে কোন পোস্টের দেখা মেলেনি। তবে কি প্রণব মুখোপাধ্যায়ের কথা ভুলে গেল তাঁর দল? প্রশ্ন থাকছেই।

TwitterFacebookWhatsAppEmailShare

#Indian National Congress, #death anniversary, #Pranab Mukherjee

আরো দেখুন