দেশ বিভাগে ফিরে যান

পরিবেশ সংক্রান্ত নিয়মনীতিকে আমলই দেয় না কারখানা, ‘সেরা’ যোগীর রাজ্য

September 3, 2022 | < 1 min read

প্রতীকী ছবি

‘ডাবল ইঞ্জিন’ রাজ্য উত্তরপ্রদেশের ৪১টি কলকারখানা কর্তৃপক্ষ পরিবেশ সংক্রান্ত নিয়মনীতিকে আমলই দেয় না, জানা যাচ্ছে পরিবেশ মন্ত্রকের প্রকাশ করা পরিসংখ্যানে। সারা দেশে এই এরকম কলকারখানার সংখ্যা ১২৭টি, তার মধ্যে সবথেকে বেশি যোগীরাজ্য উত্তরপ্রদেশেই। সম্প্রতি এমনই পরিসংখ্যান প্রকাশ করেছে।

তবে পশ্চিমবঙ্গ, উত্তরাখণ্ড, উত্তরপ্রদেশ, দিল্লি, হরিয়ানা, বিহার এবং ঝাড়খণ্ডের মতো রাজ্যে গঙ্গা এবং যমুনা নদীর নিকটবর্তী কলকারখানাগুলোকে অন্তর্ভুক্ত করা হয়নি এই সমীক্ষায়। তবে এই রাজ্যগুলির অন্যান্য কলকারখানার দূষণ পরিস্থিতি সার্বিকভাবে খতিয়ে দেখেছে জাতীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ। পরিবেশ মন্ত্রক সূত্রে দাবি করা হয়েছে, উত্তরপ্রদেশ (Uttar Pradesh) সহ সারা দেশেই নিয়ম না মানা কলকারখানার সংখ্যা তুলনায় কম। এক্ষেত্রে নিয়মের লঙ্ঘন হলেই প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে দূষণ নিয়ন্ত্রণ পর্ষদকে।

উত্তরপ্রদেশের পরেই এই তালিকায় ৩৪ টি পরিবেশ সংক্রান্ত নিয়ম না মানা কলকারখানার রয়েছে ঝাড়খণ্ডে।এরপরে রয়েছে অরুণাচল প্রদেশযেখানে এরকম ২৬টি কলকারখানার রয়েছে। জাতীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ সারা দেশে সবমিলিয়ে মোট ২ হাজার ৮৩৬টি কলকারখানার উপর সমীক্ষা চালিয়েছে। জাতীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ ২০২০-২১ আর্থিক বছরে যথেচ্ছভাবে সমীক্ষা চালানো হয়েছিল উত্তরপ্রদেশ সহ দেশের ন’টি রাজ্যের ৫০টি কলকারখানার উপর। উত্তরপ্রদেশের সাতটি কলকারখানার দূষণ পরিস্থিতি খতিয়ে দেখা হয়। পরিবেশমন্ত্রকের পরিসংখ্যানে উল্লেখ করা হয়েছে এর মধ্যে দুটো ক্ষেত্রে পরিবেশ সংক্রান্ত নিয়মনীতির কোনও তোয়াক্কা করা হয়নি বলে। তবে বিষয়টি নিয়ে স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে যখন দেখা গেছে গঙ্গা এবং যমুনা নদীর নিকটবর্তী কলকারখানাগুলিকে আর আওতার বাইরে রাখা হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Pollution, #Uttar Pradesh, #Factory

আরো দেখুন