দেশ বিভাগে ফিরে যান

মূল্যবৃদ্ধিতে জনগণের নাজেহাল অবস্থা, ভরছে মোদী সরকারের রাজকোষ

September 3, 2022 | < 1 min read

প্রতীকী চিত্র

মূল্যবৃদ্ধির জেরে জনগণের নাজেহাল অবস্থা। রান্নার গ্যাসের দাম কমছে না। পেট্রল,ডিজেলের দাম কমছে না। জিএসটির (GST) পরিধি বেড়েই চলেছে। উল্টো দিকে মোদী সরকারের (Modi Govt) রাজকোষ পরিপূর্ণ হচ্ছে এই সাধারণ মানুষ ও কর্পোরেটের করের টাকাতেই।

নতুন আর্থিক বছরের প্রথম পাঁচ মাসেই দেখা যাচ্ছে প্রত্যক্ষ কর সংগ্রহে সরকারের ভাণ্ডার পূর্ণ। এপ্রিল থেকে আগস্ট পর্যন্ত ৪ লক্ষ ৮০ হাজার কোটি টাকা প্রত্যক্ষ কর আদায় হয়ে গিয়েছে। অর্থমন্ত্রক সূত্রে খবর, বাজেটে বছরে সাড়ে ১৪ লক্ষ কোটি টাকা কর আদায়ের লক্ষ্যমাত্রা ধার্য হয়েছিল। সেই লক্ষ্যমাত্রা পূরণ তো হবেই, বরং ছাপিয়ে যাবে সেই টার্গেট।

অর্থমন্ত্রক সূত্রে জানা গিয়েছে, সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস বাজেটের পর আশা করেছিল ৭ লক্ষ কোটি টাকা আয় হবে কর্পোরেট ট্যাক্স থেকে। আর ৭ লক্ষ ২০ হাজার কোটি টাকা আদায় হবে আয়কর ও অন্যান্য কর থেকে। সব মিলিয়ে ১৪ লক্ষ ২০ কোটি টাকা। কিন্তু এখন প্রথম পাঁচ মাসের প্রবণতা থেকে স্পষ্ট যে আগামী বছরের মার্চ পর্যন্ত সময়সীমায় এই টার্গেট অতিক্রম করা সম্ভব হবে। চলতি আর্থিক বছরের প্রথম পাঁচ মাসে কর্পোরেট ট্যাক্স ২৫ শতাংশ বেশি আদায় হয়েছে। আয়কর রিটার্ন হয়েছে আশাতীত। আগস্ট পর্যন্ত প্রায় ৬ কোটি পেরিয়ে গিয়েছে আয়কর রিটার্ন।

TwitterFacebookWhatsAppEmailShare

#price rise, #Modi Government, #India, #Income tax

আরো দেখুন