রাজ্য বিভাগে ফিরে যান

টানা দ্বিতীয়বার সুশ্রী-কায়াকল্পে সেরা এম আর বাঙুর, যৌথভাবে শিরোপা জয় শিলিগুড়ি জেলা হাসপাতালের

September 6, 2022 | 2 min read

স্বাস্থ্য ক্ষেত্রেও এগিয়ে বাংলা। সেরা জেলা হাসপাতালের শিরোপা উঠল এম আর বাঙুর হাসপাতালের মাথায়। স্বাস্থ্য পরিষেবার উৎকর্ষতায় কেন্দ্র ও রাজ্যের যৌথ প্রকল্প সুশ্রী-কায়াকল্পে পরপর দুই বছর রাজ্যে সেরা জেলা হাসপাতালের শিরোপা পেল টালিগঞ্জের এম আর বাঙুর হাসপাতাল। বাঙুরের সঙ্গে শিলিগুড়ি জেলা হাসপাতালও যৌথভাবে সেরা হয়েছে। কেন্দ্রের রিপোর্টে দুটি হাসপাতালই ১০০-এর মধ্যে ৯২.৪৩ শতাংশ নম্বর পেয়েছে।

নিরবিচ্ছিন্নভাবে সুষ্ঠু পরিষেবা বজায় রাখা, স্বাস্থ্যবিধি এবং পরিষ্কার-পরিচ্ছন্নতা মানা, সঠিক উপায়ে বর্জ্য নিষ্কাষণ করা, সংক্রমণ নিয়ন্ত্রণের রাখা, সর্বোপরি সাধারণ মানুষকে পরিষেবা দেওয়াসহ মোট আটটি বিষয়ের উপর ভিত্তি করে রাজ্যের মেডিক্যাল কলেজ বাদে, প্রায় সবস্তরের সরকারি হাসপাতাল মিলিয়ে মোট ১০২৫টি হাসপাতাল সুশ্রী-কায়াকল্পে অংশগ্রহণ করেছিল। প্রাথমিক পর্যবেক্ষণের পরে ৯৫৪টি হাসপাতালের পরিকাঠামো পরিদর্শন করা হয়। যার মধ্যে ৮৩৯টি হাসপাতাল ৭০ শতাংশ বা তার বেশি নম্বর পেয়েছে। এ বছর থেকেই প্রথম বাছাই পর্বে ওই আটটি বিষয়ের সঙ্গেই সেরা পরিবেশবান্ধব হাসপাতাল বলে একটি বিশেষ বিভাগ যুক্ত করা হয়েছিল। প্রথমবারের জন্যে রাজ্যের সেরা পরিবেশবান্ধব জেলা হাসপাতালের তকমা যৌথভাবে শিলিগুড়ি ও সিউড়ি জেলা হাসপাতাল ছিনিয়ে নিয়েছে।

সুশ্রী-কায়াকল্প এবং সেরা পরিবেশবান্ধব হাসপাতাল হিসেবে, একইসঙ্গে দুটি বিভাগেও প্রথম হয়েছে শিলিগুড়ি জেলা হাসপাতাল। পুরস্কার হিসেবে তারা ৩০ লক্ষ টাকা পেয়েছে। শিলিগুড়ি জেলা হাসপাতালের সুপার ডাঃ চন্দন ঘোষের কথায়, সুশ্রী-কায়াকল্পে তারা দীর্ঘদিন ধরেই ভাল করছেন। এই পুরস্কার প্রাপ্তিকে তিনি হাসপাতালের চিকিৎসক-কর্মীদের সাফল্য হিসেবেই আখ্যায়িত করেছেন।​​ বাঙুর পুরস্কার হিসেবে জিতে নিয়েছে ২৫ লক্ষ টাকা। বাঙুরের সুপার ডাঃ শিশির নস্কর জানাচ্ছেন কর্মবন্ধু থেকে চিকিৎসক, নার্স থেকে মেডিক্যাল টেকনোলজিস্ট, সকলেই ১০০ শতাংশ দিয়ে কাজ করছেন। তাঁর মতে, ভাল কাজের স্বীকৃতি হিসেবেই পুরস্কার এসেছে।

অন্যদিকে সেরা গ্রামীণ হাসপাতাল বা ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র হিসেবে সুশ্রী-কায়াকল্প পুরস্কার জিতেছে মেমারি গ্রামীণ হাসপাতাল।সেই সঙ্গে সেরা পরিবেশবান্ধব গ্রামীণ হাসপাতালেরও তকমা গিয়েছে একই হাসপাতালের ঝুলিতে। ২০ লক্ষ টাকা পুরস্কার পেয়েছে মেমারি হাসপাতাল। পূর্ব বর্ধমানেরই বড়শূল ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র গ্রামীণ হাসপাতালের মধ্যে দ্বিতীয় স্থান দখল করেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Mamata Banerjee, #MR bangur hospital, #Siliguri District Hospital, #Swasthya Bhaban

আরো দেখুন