দেশ বিভাগে ফিরে যান

মোদী-হাসিনা বৈঠকে ৭টি মউ স্বাক্ষর, মমতার সঙ্গে দেখা না হওয়ায় আফসোস মুজিব কন্যার

September 6, 2022 | 2 min read

ভারত এবং বাংলাদেশের মধ্যে সুসম্পর্ক আরও এগিয়ে নিয়ে যাওয়ার উদ্দেশ্যে সোমবার থেকে শুরু হল বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার চার দিনের ভারত সফর।

মঙ্গলবার দিল্লির হায়দ্রাবাদ হাউসে দ্বিপাক্ষিক বৈঠকে বসেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা (Sheikh Hasina) এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার আগেই রাষ্ট্রপতি ভবনে দাঁড়িয়ে বন্ধুত্বের বার্তা দিয়েছিলেন হাসিনা। মনে করিয়ে দিয়েছিলেন, ‘‘বন্ধুত্বের মাধ্যমে যে কোনও সমস্যার সমাধান সম্ভব।’’ মঙ্গলবার সকাল থেকেই রাইসিনা হিলসে ‘সাজ সাজ’ রব। ‘বন্ধু’ রাষ্ট্র বাংলাদেশের প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানানো হবে। সফরসূচি অনুযায়ী তিনি দেখা করবেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে। সেই উপলক্ষে এদিন সকাল প্রায় ৯ টা নাগাদ রাষ্ট্রপতি ভবনে উপস্থিত হন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, বিদেশমন্ত্রী এস জয়শংকর। লাল গালিচায় শেখ হাসিনাকে অভ্যর্থনা জানানো হয়। হাসিনার ক্রিম রঙের ঢাকাই শাড়ি, সানগ্লাসে তাঁর উপস্থিতি আরও উজ্জ্বল হয়ে ওঠে।

এদিন রেল, বন্যা নিয়ন্ত্রণ, বিচার ব্যবস্থা-সহ নিয়ে মোট সাতটি মউ স্বাক্ষর হল ভারত (India) এবং বাংলাদেশের (Bangladesh) মধ্যে। হায়দ্রাবাদ হাউসে দ্বিপাক্ষিক বৈঠকের পর একটি যৌথ সাংবাদিক বৈঠকে এই ঘোষণা করলেন দু’দেশের রাষ্ট্রনেতা। সাতটি চুক্তির মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ বাংলাদেশের নদী কুশিয়ারার জলবণ্টন নিয়ে চুক্তিটি। এ ব্যাপারে ‘একটি জরুরি মউ স্বাক্ষর হয়েছে’ বলে ঘোষণা করেন মোদী। তিনি বলেন, ‘‘আমরা ঠিক করেছি, তথ্যপ্রযুক্তি, মহাকাশ গবেষণা এবং পরমাণু গবেষণার ক্ষেত্রে দু’দেশ পরস্পরের সঙ্গে সহযোগিতা করে চলব।’’

সোমবার দিল্লিতে সাংবাদিকদের নৈশভোজে আমন্ত্রণ জানান শেখ হাসিনা। সেখানে স্বাভাবিকভাবে ওঠে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রসঙ্গও। বাংলাদেশের প্রধানমন্ত্রী বলেন, ‘‘মমতা আমার বোনের মতো। ভেবেছিলাম দিল্লি এলে দেখা হবে। কোনও কারণে এ বার সেটা হল না। তবে তাঁর সাথে তো যে কোনও সময়েই আমার দেখা হতে পারে।’’ এর পাশাপাশি হাসিনা জানিয়েছেন, ইলিশ রপ্তানির ছাড়পত্র দিয়েই তিনি দিল্লি সফরে এসেছে।ন। পুজোর সময়ে এ দেশের মানুষকে এটা তাঁর উপহার।

TwitterFacebookWhatsAppEmailShare

#delhi, #dhaka, #Sheikh Hasina, #India-Bangladesh, #Rashtrapati bhawan, #Narendra Modi

আরো দেখুন