দেশ বিভাগে ফিরে যান

বেচুগিরি থেকে সরবে না মোদী সরকার, বেসরকারিকরণ চলবেই জানালেন অর্থমন্ত্রী

September 6, 2022 | < 1 min read

বেচুগিরি থেকে সরবে না মোদী সরকার। ৫ সেপ্টেম্বর অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের বক্তব্যে স্পষ্ট হয়ে গিয়েছে, বেসরকারিকরণের নামে সরকারি ব্যাঙ্ক, রাষ্ট্রায়ত্ত সংস্থা বিক্রির পথ থেকে হঠবে না মোদী সরকার। তিনি সাফ জানিয়েছে, সরকারি সংস্থার বেসরকারিকরণ ও ব্যাঙ্কিং সেক্টরের সংস্কার চলবেই। অর্থমন্ত্রীর কথায়, অনেক আগেই বেসরকারিকরণের সিদ্ধান্ত মন্ত্রিসভায় অনুমোদিত হয়েছে। বাজেটেও তা ঘোষণা করে দেওয়া হয়েছে। ন্যাশনাল মানিটাইজেশন পাইপলাইনে থাকা সরকারি সংস্থাগুলিকে বিক্রি করতে মোদী সরকার বদ্ধপরিকর। জীবন বিমা নিগমের কথা উল্লেখ করে অর্থমন্ত্রী বক্তব্য, মোদী সরকারের সিদ্ধান্ত মেনেই জীবন বিমা নিগমের শেয়ার বিক্রি করা হয়েছে। এই একই পথে হেঁটে মোদী সরকার আরও সংস্থাকে বেঁচে দেবে, কার্যত এমনই ইঙ্গিত দিয়েছেন অর্থমন্ত্রী।

মোদী সরকার আগেই জানিয়েছিল, বেসরকারিকরণের ক্ষেত্রে বিমা ও ব্যাঙ্ক ক্ষেত্রগুলিকে অগ্রাধিকার দেওয়া হবে। ইতিমধ্যে দুটি বিমা সংস্থা এবং দুটি ব্যাঙ্ক বিক্রির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ২০২১-২২ অর্থ বছরে সিংহভাগ রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক লাভ করেছে, অধিকাংশ রাষ্ট্রায়ত্ত সংস্থা মুনাফা করেছে। সরকারকেও মুনাফার ভাগ দিয়েছে। কিন্তু তারপরেও সরকারি সংস্থা বিক্রির সিদ্ধান্তে অনড় মোদি সরকার। ১ লক্ষ ৭৫ হাজার কোটি টাকা আয়ের টার্গেট নিয়েছিল মোদী সরকার। জীবন বিমা নিগমের অংশীদারিত্ব বিক্রি ২১ হাজার কোটি টাকা ঘরে তুলেছে মোদী সরকার। বেসরকারিকরণের মাধ্যমে ২৫ হাজার কোটি টাকা আয় করে ফেলেছে মোদী সরকার। অর্থমন্ত্রী ও প্রধানমন্ত্রীর গলায় একই সুর, বিক্রি করেই দেশের অর্থনীতিকে চাঙ্গা করতে চাইছেন তারা।

সেই মতো দেশের আর্থিক নীতি হিসেবে বেসরকারিকরণকেই বেছে নিয়েছে মোদী সরকার। লাভের মুখ দেখা রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলি একের পর এক মোদী সরকারের ন্যাশনাল মানিটাইজেশন নীতির বলি হচ্ছে। বেসরকারি সংস্থার হাতে রাষ্ট্রায়ত্ত সংস্থার মালিকানা তুলে দিয়েই বিকাশের হাওয়া তুলতে চাইছে মোদী সরকার।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #Nirmala Sitharaman, #bjp, #Finance Minister, #Privatisation

আরো দেখুন