খেলা বিভাগে ফিরে যান

২০২৫ পর্যন্ত বিসিসিআইয়ের দায়িত্বে থাকতে পারবেন সৌরভ, সুপ্রিম রায়ে স্বস্তি

September 14, 2022 | < 1 min read

আরও তিন বছর দ্বিতীয় বারের জন্য বোর্ডের ক্ষমতায় আসতে চলেছেন সৌরভ গঙ্গোপাধ্যায়। সচিব পদে থেকে গেলেন জয় শাহও।


সুপ্রিম কোর্টের বুধবারই সিদ্ধান্ত জানানোর কথা ছিল। মঙ্গলবার দফায় দফায় শুনানি হওয়ার পরে সবটা শুনেছিলেন বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় ও হিমা কোহলি। সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী রাজ্য সংস্থায় ছ’বছর এবং বোর্ডে ছ’বছর দায়িত্বে থাকতে পারবেন এক জন আধিকারিক। অর্থাৎ ১২ বছর দায়িত্ব সামলানোর পর কুলিং অফে যেতে হবে তাঁকে। সৌরভ ২০১৫ সালে বাংলার ক্রিকেট সংস্থার প্রেসিডেন্ট হয়েছিলেন। ২০১৯ পর্যন্ত সেই দায়িত্ব সামলেছেন তিনি। ২০১৯ সালেই বোর্ডের প্রেসিডেন্ট হন সৌরভ। সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী বোর্ডের দায়িত্বে ছ’বছর থাকতে পারবেন তিনি। অর্থাৎ ২০২৫ সাল পর্যন্ত বোর্ডের দায়িত্বে থাকতে পারবেন মহারাজ।


লোধা কমিশনের নিয়ম ছিল, রাজ্য সংস্থা বা বিসিসিআইয়ে কেউ টানা ছ’বছর পদে থাকলে তাঁকে ৩ বছরের জন্য বাধ্যতামূলক ‘কুলিং অফ’ পিরিয়ডে যেতে হবে। সেই নিয়ম অনুযায়ী বছর দুই আগেই শেষ হয়েছে বোর্ড সচিব জয় শাহ এবং সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়ের কার্যকাল। কিন্তু বোর্ডের তরফে আগেভাগেই সুপ্রিম কোর্টে আবেদন করে রাখা হয়, যাতে ‘কুলিং অফ পিরিয়ড’ বাতিল করে দেওয়া হয়।


দীর্ঘ শুনানির পর বিচারপতি ডিওয়াই চন্দ্রচুড়ের বেঞ্চ প্রস্তাব দিল, কোনও একটি সংস্থার টানা ছ’বছর পদে থাকলে কুলিং অফে যাওয়া বাধ্যতামূলক। তবে, দু’টি আলাদা সংস্থায় টানা ছ’বছরের বেশি কাজ করলেও কুলিং-অফ পিরিয়ডে যাওয়া বাধ্যতামূলক নয়। সুপ্রিম কোর্টের এই প্রস্তাব নির্দেশে পরিণত হলে বিসিসিআই নিজেদের সংবিধানে সংশোধন করতে পারবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Sourav Ganguly, #BCCI, #Supreme Court of India, #BCCI President

আরো দেখুন