দেশ বিভাগে ফিরে যান

এবার কোপ রাজ্যের রেশন ভতুর্কিতে, বিনামূল্যের রেশন বন্ধ করছে মোদী সরকার

September 15, 2022 | 2 min read

আম জনতাকে আরও বিপদের মুখে ঠেলে দিতে চাইছে মোদী সরকার। এবার কোপ পড়তে চলেছে রাজ্যের রেশন ভতুর্কিতে। বাংলাসহ বেশ কয়েকটি রাজ্যে বিনামূল্যে বা নামমাত্র সামান্য মূল্যে রেশন দেওয়ার ব্যবস্থা সচল রয়েছে। রাজ্য সরকারগুলি নিজেরাই ভর্তুকি দিয়ে বিনা মূল্যের রেশনকে সচল রেখেছে। কিন্তু তাও সহ্য হচ্ছে না মোদী সরকারের। জাতীয় খাদ্য সুরক্ষা আইনের আওতাধীন তিনটি প্রকল্পকে একত্রে সংযুক্ত করে নয়া নাম দিতে চাইছে মোদী সরকার। নয়া এই প্রকল্পের নাম হবে প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় খাদ্য সুরক্ষা যোজনা। নয়া প্রকল্পের ক্ষেত্রে রাজ্যগুলি আর ভতুর্কি দিতে পারবে না। অতএব, রেশন গ্রাহকদের মোদী সরকারের বেঁধে দেওয়ার মূল্যেই সামগ্রী কিনতে হবে।

শোনা যাচ্ছে, ৬৮ পাতার গোপন ক্যাবিনেট নোট তৈরি করে খুব তাড়াতাড়ি নতুন নিয়ম লাগু করতে চলেছে মোদী সরকার (Modi Govt)। সস্তায় খাদ্যশস্য পাওয়া রেশন গ্রাহকদের যথাক্রমে ৩ এবং ২ টাকা দরে চাল ও গম কেনার কথা বলা হবে নয়া নিয়মে। চাল-গম দিতে মোদী সরকার ব্যয় করে ৯২ শতাংশ। গ্রাহকের থেকে বাকি ৮ শতাংশ নেওয়া হয়। যে রাজ্যগুলি বিনা মূল্যে রেশন দেয় তারা ওই ৮ শতাংশ খরচ বহন করে।

ভর্তুকি রুখতে মরিয়া মোদী সরকার। মোদী সরকারের দাবি, এক রাজ্যে ফ্রিতে রেশন মিলছে আর অন্য রাজ্যে কিনতে হচ্ছে। মোদী সরকারের বক্তব্য, এই ঘটনা আদপে জটিলতার সৃষ্টি করছে। এনএফএস আইনে বলা হচ্ছে, কোনওভাবেই খাদ্যশস্য গ্রাহকের বাড়ি গিয়ে বিতরণ করার কথা বলা নেই। চলতি বছরের ডিসেম্বরের মধ্যেই এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে চলেছে মোদী সরকার। অন্যদিকে, রেশন ডিলারদের সংগঠন অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলার্স ফেডারেশনের দাবি ছিল, দুয়ারে রেশন প্রকল্প বাতিল করতে হবে। তারা আদালতেরও দ্বারস্থ হয়েছিলেন। মনে করা হচ্ছে, মোদী সরকার রেশন দোকানদারদের দাবিই মেনে নিচ্ছে।

মোদী সরকার বলছে, কোনও রাজ্য তার বাসিন্দাদের সস্তায় বা বিনামূল্যে রেশন (Ration) দিতেই পারে। তাতে আপত্তি নেই। কিন্তু কোনও রাজ্যের প্রকল্প কোনও উপায়তেই এনএফএসএর সঙ্গে মেশানো যাবে না। গোপন ক্যাবিনেট নোটে উল্লেখ করা হয়েছে, ২০২৩ সালের মার্চের মধ্যেই নতুন বিষয়গুলি রূপায়ণ করা হবে। প্রসঙ্গত, ২০২০ সালের ১ এপ্রিল থেকে বিনামূল্যে রেশন পাচ্ছেন বাংলার বাসিন্দারা। অন্ধ্রপ্রদেশ, ছত্তিশগড়, তেলেঙ্গানা, ওড়িশা, ঝাড়খণ্ডের মতো রাজ্যে ১ টাকা কিলোতে চাল মিলছে। রাজস্থান এক টাকা কেজিতে গম দেয়। কেরল, তামিলনাড়ুতে চাল-গম দুইই বিনামূল্যে রেশনে দেওয়া হয়। মোদী সরকারের সিদ্ধান্ত কার্যকর হলে এই সব রাজ্যের বাসিন্দাদের বিপদে পড়তে হবে। 

TwitterFacebookWhatsAppEmailShare

#Ration, #Modi Government

আরো দেখুন