দেশ বিভাগে ফিরে যান

গুজরাতে ক্ষমতা ধরে রাখা নিয়ে ঘোর দুশ্চিন্তায় নাড্ডা-শাহরা?

September 21, 2022 | 2 min read

গুজরাতের বিধানসভা নির্বাচন দরজায় কড়া নাড়ছে। চলতি বছরের শেষেই নির্বাচন। সকলের নজর এখন পশ্চিম ভারতের এই রাজ্যের দিকে। কারণ, এই রাজ্য যে দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) এবং স্বরাষ্ট্র মন্ত্রীর অমিত শাহ’র গড়।

গুজরাতে টানা আড়াই দশক ক্ষমতায় রয়েছে বিজেপি (BJP)। ফের আরেকবার ক্ষমতায় দল ক্ষমতায় আসতে পারবে কী না তা নিয়ে চিন্তায় রয়েছে বিজেপি। সম্প্রতি বিজেপি’র কেন্দ্রীয় নেতৃত্বের হাতে গুজরাত নিয়ে যে রিপোর্ট এসে পৌঁছেছে তা তাদের জন্য খুব একটি স্বস্তির নয়। আর তাতেই চিন্তা বেড়েছে জেপি নাড্ডা (J. P. Nadda), অমিত শাহদের (Amit Shah)।

২০১৭ সালে ৯৯টি আসন পেয়ে সরকার গড়ে বিজেপি। কংগ্রেসের ঝুলিতে জোটে ৭৭টি আসন। সংখ্যাগরিষ্ঠতা পেতে সেবারও প্রচুর কাঠখড় পোড়াতে হয় মোদি-শাহদের। এবার পরিস্থিতি আরও কঠিন ও জটিল হবে বলেই আশঙ্কা গেরুয়া শিবিরের শীর্ষনেতাদের। সম্প্রতি রাজ্যের একটি বেসরকারি সংস্থা ও বিজেপির অভ্যন্তরীণ রিপোর্ট কেন্দ্রীয় কার্যালয়ে জমা পড়ে। দু’টি রিপোর্টেই উল্লেখ করা হয়েছে, গতবারের মতো বিজেপি গুজরাটে তিন অঙ্কে পৌঁছতে পারবে না বলে।

এবার বিজেপির আসন আরও ৯ থেকে ১০টি কমতে পারে। উল্টো দিকে কংগ্রেসের ৪-৫টি আসন বাড়তে পারে। জাতীয় রাজনীতির ক্ষেত্রে একটা কথা যেমন প্রচলিত আছে- ‘উত্তরপ্রদেশ যার দিল্লি তার’, তেমনি গুজরাতের রাজনীতিতেও একটি কথা চালু আছে, ‘আমেদাবাদ যার গুজরাত তার’। সেই আমেদাবাদেও এবার বড় ধাক্কা খেতে পারে গেরুয়া শিবির। একটি বেসরকারি সংস্থার রিপোর্ট বলছে, এখানে বিজেপি ১১টি এবং কংগ্রেস (Congress) ৯টি আসান পেতে পারে। নিজেদের শক্ত ঘাঁটি বলে পরিচিত গান্ধীনগরেও বিজেপির হোচট খাওয়ার প্রবল সম্ভাবনা রয়ছে। এখানে পাঁচটি আসনের মধ্যে তিনটি কংগ্রেসর ঝুলিতে যাওয়ার এবং দুটি বিজেপি’র ঝুলিতে যাওয়ার সম্ভাবনা রয়েছে। আদিবাসী অধ্যুষিত ডাঙ জেলায়ও বিজেপি এবার বড় ধাক্কা খেতে পারে।

ফলে সবমিলিয়ে গুজরাতে এবার এককভাবে গরিষ্ঠতা পাওয়ার বিষয়ে চিন্তায় ফেলেছে বিজেপির শীর্ষ নেতৃত্বকে। তার উপর অরবিন্দ কেজরিওয়ালের আপ পাঞ্জাব জয়ের পর আদা-জল খেলে গুজরাতে নেমে পড়েছে। রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে এবার গুজরাটে বিধানসভা নির্বাচনে আপের ভাল ফল করার প্রবল সম্ভাবনা রয়েছে এবং সরকার গঠনের ক্ষেত্রে আপ একটি গুরুত্বপূ্র্ণ ভূমিকা নিতে পারে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Amit shah, #gujarat, #J. P. Nadda

আরো দেখুন