দেশ বিভাগে ফিরে যান

গর্ভপাতের অধিকার বিবাহিত, অবিবাহিত সব মহিলার জন্যই সমান, রায় সুপ্রিম কোর্টের

September 29, 2022 | < 1 min read

গর্ভপাতের অধিকার সব মহিলার জন্যই সমান। গর্ভপাতের ব্যাপারে বিবাহিত এবং অবিবাহিত মহিলার মধ্যে পার্থক্য করা অসাংবিধানিক। গর্ভপাত ইস্যুতে বৃহস্পতিবার এমনই যুগান্তকারী রায় দিল সুপ্রিম কোর্ট।

শুধু তাই নয়, এদিনের রায়ে বৈবাহিক ধর্ষনকেও মান্যতা দিয়েছে শীর্ষ আদালত। যদিও তা পুরোপুরি গর্ভপাতের (Abortion) দৃষ্টিভঙ্গি থেকে। আদালত এদিন জানিয়েছে, মেডিক্যাল টার্মিনেশন অফ প্রেগন্যান্সি অ্যাক্টের (Pregnancy Case) হিসেবে ধর্ষণের সংজ্ঞায় বৈবাহিক ধর্ষণকেও যুক্ত করা উচিত।

২০ থেকে ২৪ সপ্তাহের মধ্যে অবিবাহিত মহিলারাও গর্ভপাত করাতে পারবেন। বৃহস্পতিবার এমনই রায় দিয়েছে শীর্ষ আদালত (Supreme Court)। এ ক্ষেত্রে ২০২১ সালের ‘মেডিক্যাল টার্মিনেশন অফ প্রেগন্যান্সি আইন’ সংশোধনের প্রসঙ্গ উত্থাপন করে আদালত। অবিবাহিত মহিলারা অন্তঃসত্ত্বা হলে, গর্ভপাত করাতে পারবেন কি না, এ নিয়ে এতদিন একটা প্রশ্ন ছিল।

এইসঙ্গে গর্ভপাতের ক্ষেত্রে ‘বৈবাহিক ধর্ষণ’কে ‘ধর্ষণ’ (Rape) বলে মন্তব্য করে সুপ্রিম কোর্ট (Supreme Court) । এই প্রসঙ্গে বিচারপতি চন্দ্রচূড় বলেন, বিবাহিত মহিলারও যৌন হেনস্থা বা ধর্ষণের শিকার হতে পারেন। বিনা সম্মতিতে স্বামীর আচরণে এক জন মহিলা অন্তঃসত্ত্বা হতে পারেন। প্রসঙ্গত, এ দেশে ‘বৈবাহিক ধর্ষণ’কে আইনি অপরাধ হিসাবে গণ্য করা হয় না। সেই নিরিখে শীর্ষ আদালতের এ হেন পর্যবেক্ষণ উল্লেখযোগ্য।

এর পাশাপাশি সুপ্রিম কোর্টের বক্তব্য, গর্ভপাতকে নিরাপদ করা জরুরি। ভারতে অনিরাপদ গর্ভপাত অন্তঃসত্ত্বাদের মৃত্যুর অন্যতম কারণ।

TwitterFacebookWhatsAppEmailShare

#supreme court, #Abortion, #women married

আরো দেখুন