কলকাতা বিভাগে ফিরে যান

থাকছে নব্বইয়ের ওপর দুর্গা প্রতিমা, আজ কলকাতায় মেগা দুর্গাপুজো কার্নিভাল

October 8, 2022 | < 1 min read

ছবি: প্রতীকী

গত কয়েকবছর ধরে কলকাতার, এমনকি শহরে ঘুরতে আসা মানুষেরও আকর্ষণের কেন্দ্রবিন্দু হয়ে উঠেছে দুর্গাপুজো কার্নিভাল। দশমীর পর রাজ্য সরকারের এই মেগা ইভেন্টের জন্য বছরভর অপেক্ষা করে থাকেন অনেকেই। এই দিন রেড রোডে বাংলার বৈচিত্রময় সংস্কৃতির উপস্থাপনের সঙ্গে সারিবদ্ধভাবে দুর্গা প্রতিমার প্রদর্শনী চলে।

গত দু’বছর করোনা পরিস্থিতির কারণে বন্ধ ছিল দুর্গাপুজো কার্নিভাল। এবছর কলকাতার দুর্গাপুজো ইউনেস্কোর স্বীকৃতি পাওয়ায় নতুন মাত্রা পেয়েছে যাবতীয় উদযাপন। জনতার উৎসাহও তুঙ্গে কার্নিভাল নিয়ে তাই ।

আজ কার্নিভালে রেড রোড পরিক্রমা করবে শহর ও শহরতলির প্রায় ৯৫টি দুর্গা প্রতিমা। শেষবার ৭৫টি পুজো কমিটি অংশ নিয়েছিল কার্নিভালে।এবছর দেশ-বিদেশের অতিথিদের উপস্থিতি অন্যান্যবারের থেকে বেশি হবে বলেই আশা করা হচ্ছে, আন্তর্জাতিক স্বীকৃতির কারণে। আজ বিকেল ৪:৩০ নাগাদ রেড রোডে শুরু হবে এই অনুষ্ঠান।

পৃথক মঞ্চ করা হয়েছে ইউনেস্কোর প্রতিনিধি, রাষ্ট্রদূত, বিদেশি অভ্যাগতদের জন্য। একটি মঞ্চে থাকবেন মুখ্যমন্ত্রী, মন্ত্রিসভার সদস্য, রাজ্য প্রশাসনের শীর্ষকর্তারা। রাজ্যপাল, বিচারপতিদেড় জন্য আলাদা মঞ্চ। আরেকটি মঞ্চে থাকবেন চিত্রতারকা, সাংস্কৃতিক জগতের কর্মী ও সমাজের বিশিষ্টরা।

কার্নিভালের আমন্ত্রণপত্রের চাহিদা বেড়ে চলে শুক্রবারই দর্শক-আসন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। আরও ২০ হাজার পাস ছাপানো হয়েছে । পুলিশি নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে রেড রোড, ধর্মতলা চত্বর।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Kolkata, #Red Road, #durga pujo 2022, #Durga pujo carnival

আরো দেখুন