কলকাতা বিভাগে ফিরে যান

কার্নিভালে অনন্য রূপে মুখ্যমন্ত্রী, বাজালেন ঢাক, সাঁওতালি নৃত্যে মেলালেন পা

October 9, 2022 | < 1 min read

রাজনীতির অগ্নিকন্যা তিনি, বাংলার প্রশাসনিক প্রধান ছাড়াও রাজ্যবাসীর অভিভাবক তিনি, সকলের দিদি। বরাবরই মানুষের সঙ্গে মিশে গিয়েছেন মমতা, আমজনতার কাছের মানুষ তিনি। রাজ্যের মুখ্যমন্ত্রী হওয়ার পর মমতা বন্দ্যোপাধ্যায়ের (CM Mamata Banerjee) সঙ্গে মানুষের নিবিড় যোগাযোগ দূরে সরে যাননি। জননেত্রী আজও অপ্রতিরোধ্য। উৎসবের মরশুমে শনিবার রেড রোডের পুজো কার্নিভ্যালে (Durga Puja Carnival) আরেক রূপে ধরা দিলেন মুুখ্যমন্ত্রী। মঞ্চে বসেই অনুষ্ঠান দেখছিলেন, কিন্তু সন্ধের পর আর বসে থাকতে পারলেন না। ঢাক তুলে নিলেন কাঁধে, শুরু করলেন বাজাতে। রামমোহন সম্মিলনীর জঙ্গলকন্যা থিমে সাঁওতাল রমণীদের সঙ্গে পাও মেলালেন।

বিগত কয়েক বছর যাবৎ রেড রোডের কার্নিভ্যালের মধ্যে দিয়েই দুর্গোৎসবের সমাপ্তি ঘটছে। তবে পূর্ববর্তী বছরগুলিতে কার্নিভ্যালে মুখ্যমন্ত্রীকে এইভাবে অংশগ্রহণ করতে দেখা যায়নি। ইউনেস্কোর হেরিটেজ তকমা পেয়েছে কলকাতার দুর্গাপুজো। তাই এবার বাড়তি জাঁকজমক ছিলই। শনিবার রেড রোডের কার্নিভালে অংশ নিয়েছে ১০০ টি পুজো কমিটি। প্রত্যেকের জন্যে বরাদ্দ ছিল তিন মিনিট করে সময়। এবারের পুজোয় সুকিয়া স্ট্রিটের রামমোহন সম্মিলনীর থিম ছিল জঙ্গলকন্যা। রাজ্যের মন্ত্রী বীরবাহা হাঁসদা নিজে এই পুজোর সঙ্গে জড়িত। কার্নিভালে রামমোহন সম্মিলনীর ট্যাবলো প্রদর্শনীতে সেখানকার মেয়েরা সাঁওতালি নৃত্য পরিবেশন করেন। তা দেখে মুখ্যমন্ত্রীও মঞ্চ থেকে নেমে এসে তাঁদের সঙ্গে নাচতে শুরু করেন। মুখ্যমন্ত্রীকে নিজেদের মধ্যে পেয়ে উচ্ছ্বসিত তাঁরাও।

প্রসঙ্গত, এর আগেও একাধিকবার নানা সাংস্কৃতিক অনুষ্ঠানে সাধারণ মানুষের সঙ্গে অংশ নিয়েছেন মুখ্যমন্ত্রী। এ বছর স্বাধীনতা দিবসেও তাঁকে পা মেলাতে দেখেছে বাংলা। এবার দুর্গাপুজোর কার্নিভ্যালেও জন সাধারণের সঙ্গে মিশে গিয়ে তাঁদেরই একজন হয়ে উঠলেন বাংলার মুখ্যমন্ত্রী।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #Durga Pujo Carnival 2022

আরো দেখুন