দেশ বিভাগে ফিরে যান

কেরলে বিপুল অঙ্কের দুর্নীতি, পিপিই কিট কেনায় ১৬০০ কোটি টাকা তছরূপের অভিযোগ

October 16, 2022 | < 1 min read

কেরলের স্বাস্থ্যক্ষেত্রে বিপুল অঙ্কের দুর্নীতির অভিযোগ উঠল। নিপা ভাইরাস ও করোনা পরিস্থিতি মোকাবিলা করে বিশ্বের প্রশংসিত হয়েছিলেন কেরলের প্রাক্তন স্বাস্থ্যমন্ত্রী কে কে শৈলজা। তার বিরুদ্ধেই উঠল দুর্নীতির অভিযোগ। শৈলজার আমলে প্রায় ১৬০০ কোটি টাকার দুর্নীতি হয়েছে বলে অভিযোগ সামনে এসেছে। স্থানীয় এক কংগ্রেস নেত্রী এই অভিযোগ করছেন। তিনি আরও বলছেন, দুর্নীতির কথা নাকি মুখ্যমন্ত্রীও জানতেন। কেরলের লোকায়ুক্তের দাবি, অভিযোগের স্বপক্ষে প্রমাণও নাকি দিয়েছেন ওই কংগ্রেস নেত্রী।

কেরলের স্বাস্থ্যমন্ত্রী থাকাকালীন করোনাকালে পিপিই কিট এবং অন্যান্য চিকিৎসা সামগ্রী কেনার নামে সরকারি অর্থ তছরূপ করেছেন তিনি। বলা হচ্ছে, ৫০০ টাকার পিপিই কিট তিনি ১৫০০ টাকায় কিনেছেন। দুর্নীতির অভিযোগের পরিপ্রেক্ষিতে, আগামী ৯ ডিসেম্বর শৈলজাকে তলব করেছেন কেরলের লোকায়ুক্ত।

শৈলজা অবশ্য দাবি করছেন, এতে দুর্নীতির কিছু নেই। সচেতনভাবেই মুখ্যমন্ত্রীর পরামর্শ নিয়ে তিনি বেশি দাম দিয়ে পিপিই কিট কিনেছিলেন। তিনি বলছেন, পিপিই কিটের স্টক শেষ হয়ে যাওয়ার কারণে, ৫০০ টাকার পিপিই ১৫০০ টাকায় কিনতে হয়েছে। কারণ কিট না কিনলে চিকিৎসকদের প্রাণ সংশয় হত। মুখ্যমন্ত্রীর সঙ্গে আলোচনা করেই তিনি অতিরিক্ত দাম দিয়ে কিট কেনার সিদ্ধান্ত নেন। মোট ১৫ হাজার পিপিই কিট বেশি টাকা দিয়ে কিনেছেন তিনি।

যদিও কেরলের প্রাক্তন স্বাস্থ্যমন্ত্রীর আত্মপক্ষ সমর্থন করে এই সাফাইয়ের গ্রহণযোগ্যতা নিয়ে কেরলের শাসক শিবিরের অন্দরেই সংশয় রয়েছে। দুর্নীতির অভিযোগের জন্যই কি আন্তর্জাতিক মহলে প্রশংসিত হাওয়ার পরেও শৈলজাকে নিজের মন্ত্রিসভায় রাখলেন না বিজয়ন? উঠছে প্রশ্ন।

TwitterFacebookWhatsAppEmailShare

#kerala, #Scam, #PPE KIT, #PPE KIT SCAM, #Kk shailaja

আরো দেখুন