দেশ বিভাগে ফিরে যান

গালভরা প্রচারই সার, রেলের গতি নিয়েও জুমলাবাজি মোদী সরকারের?

October 18, 2022 | 2 min read

দূরপাল্লার ট্রেনের গতি গালভরা প্রচার চালিয়ে যাচ্ছে মোদী সরকার ও রেল মন্ত্রক। কিন্তু বাস্তব ছবিটা একেবারেই উল্টো। অন্তত, পূর্বরেলের তথ্য তা বলছে। রেলের গতি নিয়েও মিথ্যাচারের বন্যা বইয়ে দেন মোদী, সবই কৃতিত্ব নেওয়া খেলা, এমনটাই অভিযোগ যাত্রীদের। পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী সাফ জানিয়েছেন, ট্রেনের গতিবেগ সংক্রান্ত কোনও তথ্য এখনও পর্যন্ত তাদের কাছে নেই।

প্রধানমন্ত্রীর গদিতে বসেই মোদী প্রতিশ্রুতির প্লাবন ছুটিয়ে ছিলেন, বছরে দু-কোটি চাকরি, কালো টাকা ফিরিয়ে আনা ইত্যাদির পর নতুন সংযোজন ছিল, দেশবাসীকে বুলেট ট্রেনে চাপানো! কিন্তু কোন পথে তার ভবিষ্যৎ, কেউ জানে না! অন্যদিকে, মোদীর বন্দে ভারত এক্সেপ্রেস পদে পদে হোঁচট খাচ্ছে, বিভ্রাট নিয়ে মিমের ছড়াছড়ি। কিন্তু রেলমন্ত্রক প্রচার চালাচ্ছে মেল ও এক্সপ্রেস ট্রেনের গতিবেগ নাকি বহুগুণ বৃদ্ধি পেয়েছে। মোদী অনুপ্রেরণার নিয়ে প্রচারের শেষ নেই!

পূর্ব রেলের তথ্য বলছে, চলতি বছরের সেপ্টেম্বর মাসে পূর্ব রেলের অধীনস্থ ছোট মেল ও এক্সপ্রেস ট্রেনের গড় গতিবেগ ছিল ঘণ্টায় ৪৮. ৮২ কিলোমিটার। গত বছর সেপ্টেম্বর মাসে, মেল ও এক্সেপ্রেস ট্রেনের গড় গতিবেগ ছিল ঘণ্টায় ৫২.১৫ কিলোমিটার অর্থাৎ এক বছরে চার কিলোমিটার গতিবেগ হ্রাস পেয়েছে। পরিসংখ্যান বলছে, চলতি বছর সেপ্টেম্বরে পূর্ব রেলওয়ের ৬ হাজার ৪২৫টি ট্রেন মোট ৩০ লক্ষ ৯৭ হাজার ৪৭৯.২২ কিলোমিটার পথ অতিক্রম করেছে। তাতে মোট ৩৮ লক্ষ ৬ হাজার ৫৭৮ মিনিট সময় লেগেছে। ঘণ্টায় গড়ে ৫০ কিলোমিটার বেগেও কোনও ট্রেন চলতে পারেনি। অথচ গত বছর এই একই সময়ের মধ্যে পূর্ব রেলের ৫ হাজার ১১৭টি ট্রেন চলেছিল। ট্রেনগুলি ২৪ লক্ষ ৩০ হাজার ৮১০ কিলোমিটার যাত্রাপথ অতিক্রম করেছিল ২৭ লক্ষ ৯৬ হাজার ৫৭৪ মিনিটে। মেল ও এক্সেপ্রেস ট্রেনগুলি গড়ে ঘণ্টায় ৫২.১৫ কিলোমিটার গতিতে চলেছিল।

কিন্তু রেলমন্ত্রকের ফেসবুক থেকে ট্যুইটার, সব সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলজুড়ে সর্বত্রই কেবল গতিশক্তি নিয়ে প্রচার করা হয়। কখনও রেলমন্ত্রীর ঝড়ের গতিতে ট্রেন চালানোর ভিডিও পোস্ট করা হচ্ছে, সেমি হাইস্পিড ট্রেনের গল্প শোনানো হচ্ছে, আবার কখনও মেল ও এক্সপ্রেস ট্রেনের সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১১০ কিলোমিটার থেকে বাড়িয়ে ১৩০ কিলোমিটার করা হয়েছে বলেও প্রচার করা হচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#jumlabazi, #speed, #Indian Railway, #Railways, #Eastern Railway, #modi govt

আরো দেখুন