দেশ বিভাগে ফিরে যান

কাশ্মীরে সন্ত্রাস কমলে ভূস্বর্গে পণ্ডিতদের প্রাণ হারাচ্ছে কেন? শাহকে প্রশ্ন বিরোধীদের

October 22, 2022 | < 1 min read

কাশ্মীরে সন্ত্রাসের প্রতিবাদে প্রতিবাদ পণ্ডিতদের, ছবি-PTI

প্রায়শই সংবাদের শিরোনামে দেখতে পাওয়া যায়, কাশ্মীরে জঙ্গি হামলায় প্রাণ হারিয়েছেন পণ্ডিত (Kashmiri Pandits) ও শিখ সমাজের কোনও সদস্য। অথচ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah) দাবি করেছেন, কাশ্মীর-সহ দেশে সন্ত্রাসের সবচেয়ে বড় ক্ষেত্রগুলি গত আট বছরে সন্ত্রাসমুক্ত হয়েছে!

বহস্পতিবার দিল্লিতে জাতীয় পুলিশ স্মৃতি দিবস অনুষ্ঠানে কাশ্মীর প্রসঙ্গে তাঁর দাবি, উপত্যকায় যে যুবকেরা আগে সেনাকে লক্ষ্য করে পাথর ছুড়তেন, তাঁরা এখন গণতান্ত্রিক প্রক্রিয়ায় অংশ নিয়ে সরপঞ্চ বা পঞ্চায়েত সদস্য হয়ে এলাকার উন্নতিতে কাজ করছেন।

জম্মু-কাশ্মীরে (Jammu and Kashmir) বড় মাপের জঙ্গি হামলা আগের চেয়ে কমলেও কিছু দিন অন্তরই উপত্যকায় বেছে বেছে স্থানীয় পণ্ডিত ও শিখ সমাজের ব্যক্তিদের উপরে হামলা চালিয়ে অস্থিরতা তৈরি করে রেখেছে পাকিস্তানের মদতে পুষ্ট জঙ্গিরা। জঙ্গিদের নিশানার শিকার হয়েছেন ভিন রাজ্যের শ্রমিকেরাও। ফলে অমিত শাহ উপত্যকায় শান্তি ফেরার দাবি করলেও, বস্তুত কী ভাবে ওই ‘ব্যক্তিহত্যা’ বন্ধ করা সম্ভব সে বিষয়ে স্থানীয় প্রশাসন যে কার্যত দিশাহীন তা ঘরোয়া ভাবে মেনে নিচ্ছেন স্বরাষ্ট্র কর্তারাও। তা ছাড়া কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের সময় থেকেই উপত্যকাকে নিরাপত্তাবাহিনী দিয়ে মুড়ে ফেলা হয়েছে। সেই বাহিনী প্রত্যাহার করে নিলে পরিস্থিতি কেমন দাঁড়াবে তা নিয়েও সরকারের অন্দরমহলেই প্রশ্ন রয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Amit shah, #JAMMU AND KASHMIR, #Narendra Modi

আরো দেখুন