খেলা বিভাগে ফিরে যান

BCCI-এর ঐতিহাসিক সিদ্ধান্ত, এখন থেকে রোহিত-হরমনপ্রীতরা একই ম্যাচ ফি পাবেন

October 27, 2022 | < 1 min read

ভাইফোঁটার দিন একটি ঐতিহাসিক সিদ্ধান্ত নিল ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। সিডনিতে যখন পুরুষদের বিশ্বকাপে ভারত-নেদারল্যান্ডস ম্যাচে সকলের ফোকাস, ঠিক তখনই লাইমলাইট কেড়ে নিল বিসিসিআই সচিব জয় শাহর একটি ট্যুইট। নীরবেই ভারতীয় ক্রিকেট বোর্ড অসাধারণ এক সিদ্ধান্ত নিয়ে ফেলল। ভারতীয় ক্রিকেটে লিঙ্গবৈষম্য দূর করতে অসাধারণ একটি সিদ্ধান্ত নিয়ে ফেলল বিসিসিআই। এবার থেকে পুরুষ ক্রিকেটাররা এবং মহিলা ক্রিকেটাররা একই ম্যাচ ফি পাবেন।

ভারতীয় ক্রিকেটে মহিলা ক্রিকেট দল ছিল বরাবরই সেকেন্ড ক্লাস সিটিজেনের মতো। শচিন-সৌরভ-কোহলিরা যে সুবিধা পেয়েছেন, তা কখনওই ঝুলন গোস্বামী-মিতালি রাজরা পাননি। তা নিয়ে ক্ষোভ-অসন্তোষ-অভিমানের পাহাড় জমেছিল। অবশেষে সেই চিরন্তন বৈষম্যের অবসান ঘটাল বিসিসিআই। ভারতীয় ক্রিকেট বোর্ড এদিন জানিয়েছে, “মহিলা ক্রিকেটাররা পুরুষ ক্রিকেটারদের মতোই ম্যাচ ফি পাবেন। অর্থাৎ টেস্ট ম্যাচের জন্য ম্যাচ ফি পাবেন ১৫ লক্ষ টাকা। একদিনের ক্রিকেটের জন্য ম্যাচ ফি পাবেন ৬ লক্ষ টাকা। টি-টোয়েন্টির জন্য ম্যাচ ফি পাবেন ৩ লক্ষ টাকা।”

মহিলা ক্রিকেটের স্বার্থে ছেলেদের মতোই আইপিএলের ধাঁচে টুর্নামেন্ট আয়োজনের সিদ্ধান্তে ইতিমধ্যেই সিলমোহর দিয়েছে বিসিসিআই। ভারতের প্রাক্তন ক্যাপ্টেন ও মিতালি রাজ জয় শাহ’র ট্যুইট শেয়ার করে তাঁকে ধন্যবাদ জানিয়েছেন এই ঐতিহাসিক সিদ্ধান্তের জন্য।

TwitterFacebookWhatsAppEmailShare

#BCCI, #Indian Cricket Team, #Indian Women Cricket

আরো দেখুন