দেশ বিভাগে ফিরে যান

ভারতের জিডিপিতে YouTuber-দের অবদান প্রায় ৭ হাজার কোটি টাকা!

October 29, 2022 | < 1 min read

ইউটিউবার, এ আবার কী? দশ বছর আগে এ প্রশ্ন হয়ত সঙ্গত ছিল কিন্তু আজকে এই প্রশ্ন করলে লোকের হাসির খোরাক হবেন আপনি। অসীম ডেটার কল্যাণে ভারতে জাঁকিয়ে বসেছে ইউটিউব। রীতিমতো পেশায় পরিণত হয়েছে ইউটিউব, আর ইউটিউবাররা হয়ে উঠেছেন অনুপ্রেরণা। ইউটিউবকে ব্যবহার করে রেকর্ড আয় করছেন ভারতীয় ইউটিউবাররা। ইউটিউবের তথ্য বলছে, ভারতে ইউটিউবের বদান্যতায় তৈরি হয়েছে ৭ লক্ষ চাকরি, ভারতের জিডিপিতে ইউটিউবারদের অবদান প্রায় ৭ হাজার কোটি টাকা।

ভিডিও তৈরি করে ইউটিউবের মাধ্যমে সহজেই বহু মানুষের কাছে পৌঁছে যাওয়া যায়। বহু ভারতীয় বিভিন্ন বিষয়ে ভিডিও বানিয়ে এইভাবেই হয়ে উঠেছেন সেলিব্রিটি। খ্যাতি মিলছে, সঙ্গে আসছে টাকা। আর কী চাই!

ইউটিউব যে ক্রিয়েটারদের কেবল একটি মাধ্যম তা নয়, ক্রিয়েটাররা ভিডিওর দর্শক পাচ্ছেন এখান থেকে, সেই সঙ্গে বৃহৎ অর্থনৈতিক সুযোগও তৈরি হচ্ছে। এই সুযোগের উপর ভিত্তি করেই গড়ে উঠছে ব্যবসা। ইউটিউবের মতো মাধ্যমকে ব্যবহার করে কোটি কোটি মানুষের মধ্যে ব্যবসা ছড়িয়ে পড়ছে। ব্যবসার বহর বাড়ছে লাফিয়ে লাফিয়ে। বিজ্ঞাপন চলছে, বিপণন চলছে। ইউটিউবারদের ব্যক্তিগত আয় যেমন হচ্ছে, তেমনই ধীরে ধীরে বাজার ও চাহিদার ক্ষেত্রে পরিণত হচ্ছে ইউটিউব।

TwitterFacebookWhatsAppEmailShare

#content creator, #Youtuber, #Youtube, #Economy, #GDP, #indian youtubers

আরো দেখুন