দেশ বিভাগে ফিরে যান

ভোটমুখী গুজরাটে সেতু বিপর্যয়কে ‘ষড়যন্ত্র’ বলে দায় এড়াতে চাইছে বিজেপি

October 31, 2022 | 2 min read

সামনেই গুজরাটে বিধানসভা নির্বাচন (Gujarat Assembly Polls)। সব রাজনৈতিক দল জোরকদমে প্রচার চালাচ্ছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও (Narendra Modi) ঘনঘন গুজরাট যাচ্ছেন। নতুন নতুন প্রকল্পের ঘোষণা করছেন, শিলান্যাস করছেন। এমনিতেই এবারে গুজরাট বিধানসভা নির্বাচন বিজেপি’র কাছে বড় চ্যালেঞ্জ। সরকার বিরোধী হাওয়া চলছে রাজ্য জুড়ে। তার উপর একদম শেষ পর্যায়ে মোরবীর ঝুলন্ত সেতু ভেঙে পড়ার (Gujarat Bridge Collapse) মতো ঘটনা পুরোপুরি চাপে ফেলে বিজেপিকে। কীভাবে শেষমুহূর্তে ‘ড্যামেজ কন্ট্রোল’ করবে তা ভেবে উঠতে পারছে না বিজেপি নেতৃত্ব।

ইতিমধ্যেই একাধিক অভিযোগ উঠতে শুরু করেছে গুজরাটের (Gujarat) বিজেপি (BJP) সরকারের বিরুদ্ধে। রবিবার ব্রিটিশ আমলে তৈরি মোরবীর ঝুলন্ত সেতু ভেঙে মৃত্যু হয়েছে ১৪১ জনের। গত সাত মাস ধরে এই ঐতিহাসিক সেতুটির মেরামতির কাজ চলছিল। পুলিশ সূত্রে জানা গিয়েছে, সময়ের আগেই সেতুটি জন সাধারণের জন্য খুলে দেওয়া হয়। অভিযোগ, তার আগে প্রশাসনের সম্মতি নেওয়া হয়নি। সেতুর স্বাস্থ্যপরীক্ষা করিয়ে কোনও ‘ফিটনেস সার্টিফিকেট’ও নেওয়া হয়নি।

জানা যাচ্ছে, ওরেভা নামের যে সংস্থাকে সেতু মেরামতির দায়িত্ব দেওয়া হয়েছিল, তাদের এমন কাজের অভিজ্ঞতা ছিল না। তারা বরং সিএফএল বাল্ব, দেওয়াল ঘড়ি, ই-বাইক ইত্যাদি বিশেষজ্ঞ। ওরেভা গ্রুপের জনপ্রিয় ব্র্যান্ড অজন্তা ও অরপ্যাট। এদের ঘড়ি, সিএফএল বাল্ব, ক্যালকুলেটর ইত্যাদি গোটা দেশে মেলে। পাঁচ দশক পুরনো নামী সংস্থাটির ব্যবসার পরিমাণ ৮০০ কোটি টাকা। কিন্তু স্থানীয় প্রশাসন কেন তাদের সেতু মেরামতির বরাত দিল তা নিয়ে এখন প্রশ্ন উঠতে শুরু করেছে।

গত মার্চে সেতুর সংস্কারের দায়িত্ব নেয় সংস্থা। সংস্কারের জন্য দীর্ঘ ৭ মাস সেতুটি বন্ধ ছিল। গুজরাতি নববর্ষ উপলক্ষে সেটি ২৬ অক্টোবর খুলে দেওয়া হয়।

মোরবী পুরসভার তরফে সংবাদমাধ্যমে দাবি করা হয়েছে, ওরেভা সংস্থা তাদের কাছ থেকে কোনও শংসাপত্র নেয়নি। এমনকি সেতু সম্পর্কে বিস্তারিত তথ্যও সরকারকে জানানো হয়নি বলে অভিযোগ। ঘটনায় মৃতদের পরিবারকে গুজরাত সরকার ৪ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করেছে। কেন্দ্রীয় সরকারের তরফে মৃতদের পরিবারকে ২ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হবে। এ ছাড়া আহতদের ৫০ হাজার টাকা দেবে সরকার।

সেতু ভেঙে পড়ার ঘটনায় ন’জনকে এখনও পর্যন্ত আটক করা হয়েছে।

অন্যদিকে বিজেপি ষড়যন্ত্রের তত্ত্ব আওড়াতে শুরু করে দিয়েছে। বিজেপি নেতাদের দাবি, ব্রিজ বিপর্যয় কোনও সাধারণ দুর্ঘটনা নয়, এর নেপথ্যে রয়েছে ষড়যন্ত্র!

TwitterFacebookWhatsAppEmailShare

#Narendra Modi, #gujarat, #Gujarat Bridge Collapse, #Gujarat Assembly Polls

আরো দেখুন