আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

একে একে মোদীর চার ‘বন্ধু’ই ক্ষমতা হারালেন, ব্রাজিলে ফের ক্ষমতায় বামপন্থীরা

October 31, 2022 | < 1 min read

জাইর বোলসোনার, বেঞ্জামিন নেতানিয়াহু, ডোনাল্ড ট্রাম্প, বরিস জনসন। বলুন তো এই চারজনের মধ্যে মিল কোথায়? এই চার দক্ষিণপন্থী নেতা অর্থাৎ ব্রাজিলের সদ্য প্রাক্তন হওয়া রাষ্ট্রপতি জাইর বোলসোনার, ইজরায়েলের প্রাক্তন প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু, আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ব্রিটেনের প্রাক্তন প্রধানমন্ত্রী বরিস জনসনকে ‘বিশেষ বন্ধু’ হিসেবে বিভিন্ন সময় অভিহিত করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)।

কাকতলিয়ভাবে নরেন্দ্র মোদীর এই চার ‘বন্ধু’ই গত ২৪ মাসে নির্বাচনে পরাজিত হয়ে ক্ষমতা হারিয়েছেন! জাইর বোলসোনারো (Jair Bolsonaro) পরাজয়ের পর এখন এই তথ্যটি সামাজিক মাধ্যমে ঘুরছে।

অতি-দক্ষিণপন্থী বলে পরিচিত জাইর বোলসোনারোকে পরাজিত করে ফের ব্রাজিলের ক্ষমতায় এলেন বর্ষীয়ান বামপন্থী রাজনীতিক লুলা ডা সিলভা। গত রবিবার প্রকাশিক নির্বাচনের ফলাফলে দেখা যাচ্ছে, মোট বৈধ ভোটের ৫০.৮ শতাংশ ভোট পেয়েছেন লুলা। অন্য দিকে বোলসোনারো পেয়েছেন ৪৯.২ শতাংশ ভোট। ভোটের ফলাফলেই স্পষ্ট, রিও ডি জেনেইরোর মসনদে বসতে চলেছেন লুলাই।

ব্রাজিলের এই নির্বাচনের (Brazil Election) দিকে নজর ছিল গোটা দুনিয়ার। বলসোনারোর হার ধরলে সাম্প্রতিক সময়ে তৃতীয় উগ্র দক্ষিণপন্থী শাসক গদিচ্যুত হলেন। এর আগে ইজরায়েলে শাসকের আসন গিয়েছিল বেঞ্জামিন নেতান ইয়াহুর। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হারতে হয়েছে ডোনাল্ড ট্রাম্পকেও।

ব্রাজিলের রাষ্ট্রপতি নির্বাচনের প্রথম পর্ব হয়েছিল গত ২ অক্টোবর। সেখানে লুলার (Lula da Silva) পক্ষে গরিষ্ঠতা থাকলেও ৫০ শতাংশ ভোট ছিল না। উল্টো দিকে বলসোনারোর পক্ষে জন সমর্থন ছিল ৪৩ শতাংশ। চূড়ান্ত পর্বের ভোটের আগে আগ্রাসী প্রচার চালিয়েছিল বলসোনারোর পার্টি। কিন্তু ফলাফলে দেখা গেল তারা দাঁড়াতে পারল না ওয়ার্কার্স পার্টির সামনে।

ব্রাজিলের রাষ্ট্রপতি নির্বাচনের ফলাফল সামনে আসার পর তাই অনেকে সামাজিক মাধ্যমে সরস মন্তব্য করছেন, চার ‘বন্ধু’র পরাজয়ের পর কি এবার মোদীর পালা?

TwitterFacebookWhatsAppEmailShare

#Jair Bolsonaro, #Brazil, #Lula da Silva, #Brazil Election

আরো দেখুন