রাজ্য বিভাগে ফিরে যান

বেসরকারি ক্ষেত্রেও চুক্তিভিক্তিক কর্মীদের নিয়োগ হবে এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জের মাধ্যমে

October 31, 2022 | < 1 min read

বাংলায় বেসরকারি শিল্পক্ষেত্রে চুক্তিভিক্তিক কর্মী নিয়োগ প্রক্রিয়ায় স্বচ্ছতা আনতে উদ্যোগ নিচ্ছে রাজ্য সরকার। এখন থেকে কেবল এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জের মাধ্যমেই এমন নিয়োগ করতে হবে। বেসরকারি সংস্থাগুলি আর সরাসরি চুক্তিভিক্তিক কর্মী নিয়োগ করতে পারবে না। চলবে না রাজনৈতিক হস্তক্ষেপ বা শ্রমিক সংগঠনের খবরদারি। চুক্তিভিত্তিক কর্মী নিয়োগে ১৩ দফা নিয়ম চালু করল রাজ্যের শ্রমদপ্তর। জেলাভিত্তিক এমপ্লয়মেন্ট কমিটিও গঠন করা হয়েছে। সদ্যই এক বিজ্ঞপ্তি প্রকাশ করে শ্ৰমদপ্তর জানিয়েছে, আপাতত পরীক্ষামূলকভাবে হলদিয়া, কোলাঘাট ও খড়্গপুর শিল্পাঞ্চলের জন্য নয়া নিয়ম চালু করা হচ্ছে। পরে রাজ্যের অন্য শিল্পাঞ্চলগুলির ক্ষেত্রেও এমন ব্যবস্থা করা হবে।

প্রতি বছরই রাজ্যের ছোট-বড় সংস্থায় নানাবিধ পদে চুক্তিভিত্তিক কর্মী নিয়োগ করা হয়। অনেকক্ষেত্রেই সংস্থাগুলি নিজের মতো লোক নিয়োগ করতে পারে না, এ খবর নবান্নে পৌঁছতেই, দ্রুত উদ্যোগ নিল রাজ্য। সম্পূর্ণভাবে স্বচ্ছ নিয়োগের জন্যেই কড়া উদ্যোগ নিয়েছে রাজ্য। ২০ অক্টোবর শ্রম দপ্তরের তরফে জারি করা নির্দেশিকায় বলা হয়েছে, শিল্প সংস্থাগুলিতে এখন থেকে কেবল মাত্র এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জের মাধ্যমেই চুক্তিভিত্তিক কর্মী নিয়োগ করা যাবে। এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জে সংস্থাগুলি তাদের প্রয়োজনীয়তার কথা জানাবে, তারপর এক্সচেঞ্জ ওয়েবসাইটে নোটিশের আকারে তা প্রকাশ করবে। অনলাইন আবেদনের জন্য লিঙ্কও এক্সচেঞ্জ তৈরি করবে।

পাশাপাশি অফলাইনেও আবেদন করার সুযোগ থাকবে। সেই কারণে কোম্পানিগুলিকে এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জ ছাড়াও কারখানার মূল ফটকে নিয়োগের নোটিশ টাঙাতে হবে। তিনটি ড্রপ বক্স রাখতে হবে, সেখানে জমা পড়া আবেদনপত্রগুলি এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জে পাঠাতে হবে। জেলা প্রশাসন ও শ্রমদপ্তরের আধিকারিকদের নিয়ে গঠিত এমপ্লয়মেন্ট কমিটি সব আবেদনপত্র দেখবেন। চূড়ান্ত তালিকা তৈরির পরে প্রাথমিক পর্যায়ে মনোনীতদের ইন্টারভিউয়ে ডাকা হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #jobs, #employment, #employment exchange

আরো দেখুন