দেশ বিভাগে ফিরে যান

বাকস্বাধীনতায় হস্তক্ষেপ, মালব্যর অভিযোগে The Wire-এর সম্পাদকের বাড়িতে পুলিশ

November 1, 2022 | < 1 min read

ফের সংবাদ মাধ্যমের বাকস্বাধীনতার উপর আক্রমণ। এবার বিজেপি-র আইটি শাখার প্রধান তথা পশ্চিমবঙ্গের সহ-পর্যবেক্ষক অমিত মালব্যর অভিযোগের ভিত্তিতে সংবাদ ভিত্তিক অনলাইন পোর্টাল ‘দ্য ওয়্যারের’ প্রতিষ্ঠাতা সম্পাদক সিদ্ধার্থ বরদারাজন (Siddharth Varadarajan) ও সম্পাদক এম কে ভেনু (MK Venu), জাহ্নবী সেন (Jahnavi Sen) এবং সিদ্ধার্থ ভাটিয়ার (Sidharth Bhatia) বাড়িতে তল্লাশি চালাল দিল্লি পুলিশ (Delhi Police)। সূত্রের খবর, তল্লাশির পর তাঁদের ফোন, ল্যাপটপ এবং অন্যান্য ইলেকট্রনিক ডিভাইস বাজেয়াপ্ত করা হয়েছে। তবে কাউকে আটক বা গ্রেপ্তার করা হয়নি।

সম্প্রতি, ওই অনলাইন পোর্টালে প্রকাশিত একটি প্রতিবেদনে দাবি করা হয়েছিল, বিজেপি-র (BJP) আইটি শাখার প্রধান তথা পশ্চিমবঙ্গের সহ-পর্যবেক্ষক মালব্য তাঁর ‘প্রভাব’ খাটিয়ে ইনস্টাগ্রাম, ফেসবুক থেকে অনেক পোস্ট ডিলিট করিয়ে দেন। ওই সংস্থাগুলির পরিচালক ‘মেটা’র থেকে মালবীয় নানা নিয়ম বহির্ভূত সুবিধা পান বলেও ওই প্রতিবেদনে দাবি করা হয়েছিল। ওই প্রতিবেদন প্রকাশিত হওয়ার পরেই মালব্য জানিয়েছিলেন, তিনি ‘দ্য ওয়্যার’-এর বিরুদ্ধে ফৌজদারি ও দেওয়ানি মামলা করবেন।

দিল্লি পুলিশের ক্রাইম ব্রাঞ্চে দ্য ওয়্যারের মুখ্য সম্পাদক সিদ্ধার্থ বরদারাজনের বিরুদ্ধে এফআইআর দায়ের করেন অমিত মালব্য। সেই সঙ্গে এম কে ভেনু, সিদ্ধার্থ ভাটিয়া ও জাহ্নবী সেনের বিরুদ্ধেও অভিযোগ করা হয়। ওই অভিযোগের ভিত্তিতে দিল্লি পুলিশ ফৌজদারি দণ্ডবিধির একাধিক ধারায় প্রতারণা, জালিয়াতি, অপরাধমূলক ষড়যন্ত্রের মামলা দায়ের করেছে।

জানিয়ে রাখা ভাল যে দিল্লি পুলিশ কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের অধীনে রয়েছে, তা দিল্লির সরকার তথা অরবিন্দ কেজরিওয়াল প্রশাসনের অধীনে নয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#Delhi Police, #Amit Malviya, #The Wire

আরো দেখুন