দেশ বিভাগে ফিরে যান

মোরবী সেতু বিপর্যয়: BJP-র সঙ্গে সুসম্পর্ক, তাই FIR-এ নেই দায়িত্বে থাকা সংস্থার শীর্ষ কর্তাদের নাম?

November 2, 2022 | 2 min read

মোরবীতে সেতু বিপর্যয় নিয়ে বিড়ম্বনায় বিজেপি। ভোটমুখী গুজরাতে এই সেতু বিপর্যয় নিয়ে নানান প্রশ্নের সম্মুখিন হতে হচ্ছ গেরুয়া শিবিরকে। প্রশ্ন উঠছে, মোরবী সেতু মেরামতে যে সংস্থার দায়িত্ব ছিল, বিপর্যয়ের পরে এফআইআরে সেই সংস্থার শীর্ষ কর্তাদের নাম কোথায়! শুধু তাই নয়, সেতুর মেরামত-রক্ষণাবেক্ষণে ওই সংস্থাটিকে খোলাখুলি ছাড় দিয়েছিল প্রশাসন। তা হলে এই দুর্ঘটনার দায় স্থানীয় প্রশাসন এবং গুজরাত সরকার এড়াতে পারে কি না সেই প্রশ্নও উঠছে। মোরবিতে মাচ্ছু নদীর উপর ঝুলন্ত সেতুর রক্ষণাবেক্ষণকারী সংস্থার সঙ্গে বিজেপি যোগ নিয়ে সরব হল বিরোধীরা৷


২৩০ মিটার লম্বা ঐতিহাসিক ব্রিজ ভেঙে মৃত্যু হয়েছে ১৪১ জনের। অথচ তার মেরামত হয়েছিল গত সাত মাস ধরে। ওরেভা নামের যে সংস্থাকে সেতু মেরামতির দায়িত্ব দেওয়া হয়েছিল, তাদের এমন কাজের অভিজ্ঞতা ছিল না। তারা বরং সিএফএল বাল্ব, দেওয়াল ঘড়ি, ই-বাইক ইত্যাদি বিশেষজ্ঞ। ওরেভা গ্রুপের জনপ্রিয় ব্র্যান্ড অজন্তা ও অরপ্যাট। এদের ঘড়ি, সিএফএল বাল্ব, ক্যালকুলেটর ইত্যাদি গোটা দেশে মেলে। পাঁচ দশক পুরনো নামী সংস্থাটির ব্যবসার পরিমাণ ৮০০ কোটি টাকা। কিন্তু স্থানীয় প্রশাসন কেন তাদের সেতু মেরামতির বরাত দিল তা নিয়ে প্রশ্ন তুলছে বিরোধীরা।


এই মর্মান্তিক দুর্ঘটনার জন্য যে ব্যক্তির দিকে সবার আগে আঙুল উঠছে, তিনি হলেন ‘ওরেভা’র কর্ণধার জয়সুখভাই পটেল। সেতু খোলার আগে ‘ফিটনেস সার্টিফিকেট’ তো ছিলই না, সেতুটি পরীক্ষা করেও দেখা হয়নি। মেরামতের পরে যে দিন সেতুটি উদ্বোধন হয়, সেই অনুষ্ঠানে কোনও সরকারি আধিকারিক উপস্থিত ছিলেন না। কিন্তু জয়সুখভাই সপরিবারে হাজির ছিলেন। প্রাথমিক তদন্তে সামনে এসেছে, গুজরাতি নববর্ষে বহু লোক ওই সেতু দেখতে আসবেন, তাই আর্থিক লাভের আশায় তড়িঘড়ি সেতু খুলে দেওয়া হয়। দুর্ঘটনার পর থেকেই বন্ধ ‘ওরেভা’ সংস্থার দপ্তর।


তদন্তের গতিপ্রকৃতি দেখে বিরোধীদের আশঙ্কা, বেসরকারি সংস্থাটির কর্তা-ব্যক্তিদের যেমন আড়ালের চেষ্টা হচ্ছে, তেমনই বাঁচানোর চেষ্টা হচ্ছে সরকারি আধিকারিক, নেতা-মন্ত্রীদেরও। বিরোধী নেতৃত্বের অভিযোগ, ওরেভা গ্রুপ নামে ওই সংস্থার কর্ণধার তথা মালিক জয়সুখভাই প্যাটেলের সঙ্গে বিজেপির ঘনিষ্ঠ যোগাযোগ রয়েছে। সেই সূত্রেই এই সংস্থাকে সেতু রক্ষণাবেক্ষণের বরাত দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে জয়সুখভাইয়ের একটি ছবিও ভাইরাল হয়েছে। স্থানীয় লোকজনের বক্তব্য, ‘ওরেভা’র দু’জন ম্যানেজার, দু’জন শ্রমিক, তিন জন নিরাপত্তাকর্মী এবং দু’জন টিকিট বিক্রেতাকে গ্রেপ্তার করা হয়েছে। এঁদের ‘বলির পাঁঠা’ করে মূল অভিযুক্তদের আড়ালের চেষ্টা হচ্ছে।


বিরোধীদের বক্তব্য, দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ে মোদী নিজেকে ‘ধর্মযোদ্ধা’ হিসেবে তুলে ধরতে চাইছেন। অথচ, তাঁর রাজ্যে, তাঁর দল পরিচালিত সরকারের আমলে সেতু বিপর্যয়ের তদন্ত এত ঢিলেঢালা, ফাঁকফোকরযুক্ত কেন! এটাই কি মোদীর ‘গুজরাত মডেল’?

TwitterFacebookWhatsAppEmailShare

#Gujarat Model exposed, #Morbi Bridge Collapse, #oreva, #morbi, #Narendra Modi, #bjp, #gujarat

আরো দেখুন