আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

রোগীর দেহে ল্যাবরেটরীতে তৈরি হওয়া রক্ত! ক্লিনিক্যাল ট্রায়াল শুরু ইংল্যান্ডে

November 7, 2022 | < 1 min read

রক্ত ছাড়া দেহ একেবারেই অচল। মানুষের সংবহন তন্ত্রের অবিচ্ছেদ্য অংশ হল রক্ত। কিন্তু এই রক্ত কোথাও তৈরি হয় না। একমাত্র মানুষের শরীর থেকেই অপর মানুষদের দেহে রক্ত দেওয়া সম্ভব। এর অন্যথা হয় না। বিভিন্ন রোগে, বিরল দূররোগ্য অসুস্থতায় রোগীকে রক্ত দেওয়ার প্রয়োজন পড়লে পুরোপুরি অন্যের দান করা রক্তের উপর নির্ভর করে থাকতে হয়। গোটা বিষয়টা দানের উপর চলে, কিন্তু এবার বিজ্ঞানীরা অন্যরকম ভাবতে চাইছেন। কাটাতে চাইছেন নির্ভরতা। ল্যাবরেটরীতে তৈরি হওয়া রক্ত মানুষের দেহে দেওয়ার কাজ শুরু হল। যদিও আপাতত তা ক্লিনিক্যাল ট্রায়াল হিসেবেই শুরু করা হয়েছে। ইংল্যান্ডের একদল বিজ্ঞানী এই কাজে এগিয়ে এসেছে।

অনেক বিরল রোগের ক্ষেত্রে রোগীকে বারেবারে রক্ত দিতে হয়, সেটাই চিকিৎসা। যেমন সিকেল সেল অ্যানিমিয়া। সেক্ষেত্রে এত রক্তের জোগান বজায় রাখাও কার্যত অসম্ভব। এছাড়াও গ্রুপ মেনেই রক্ত দেওয়ার নিয়ম, অন্যথা হলে রোগীর মৃত্যু অবধি হতে পারে। বিরল গ্রুপের রক্তের অপ্রতুলতা রয়েইছে। এই সব সমস্যা সমাধানের পথ খুঁজতে চাইছেন বিজ্ঞানীরা।

বিস্টল, কেমব্রিজ এবং লন্ডন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ও এনএইচএস ব্লাড ও ট্রান্সপ্ল্যান্ট কৃত্রিমভাবে রক্ত উৎপাদনের উপর কাজ করছে। স্টেম সেল থেকে রক্ত উৎপন্ন করা হচ্ছে। গবেষকরা জানাচ্ছেন, প্রায় তিন সপ্তাহ সময় লাগছে গোটা প্রক্রিয়ায়। মানুষ শরীরে গিয়ে ল্যাবে উৎপন্ন রক্ত যদি কোনও সমস্যা না সৃষ্টি করে সুচারুভাবে সংবহন তন্ত্রকে এগিয়ে নিয়ে যেতে পারে, সেক্ষেত্রে কার্যত একবিংশ শতকে বিপ্লব ঘটিয়ে ফেলবেন বিজ্ঞানীরা। সফল হওয়ার বিষয়ে বিজ্ঞানীরা অত্যন্ত আশাবাদী। তারা সফল হলে বহু মানুষ উপকৃত হবেন, রক্ত সমস্যা বলে আর কিছু থাকবে না।

TwitterFacebookWhatsAppEmailShare

#blood, #laboratory

আরো দেখুন