দেশ বিভাগে ফিরে যান

অর্থনৈতিকভাবে দুর্বলদের জন্য সংরক্ষণ মৌলিক কাঠামো লঙ্ঘন করে না: সুপ্রিম কোর্ট

November 7, 2022 | < 1 min read

অর্থনৈতিকভাবে দুর্বলদের জন্য সংরক্ষণ সংবিধানের মৌলিক কাঠামো লঙ্ঘন করে না, আজ জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। সংবিধানের ১০৩ তম সংশোধনী শিক্ষাপ্রতিষ্ঠান এবং সরকারি চাকরিতে ভর্তির ক্ষেত্রে অর্থনৈতিকভাবে দুর্বল বিভাগের (EWS) জন্য ১০ শতাংশ সংরক্ষণের প্রবর্তন করেছিল।

সোমবার সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ইউ ইউ ললিতের নেতৃত্বে সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতির বেঞ্চ এ রায় ঘোষণা করেন। সংবিধানের ১০৩ তম সংশোধনীর সাংবিধানিক বৈধতাকে চ্যালেঞ্জ করে পিটিশন শুনানি করার সময় সুপ্রিম কোর্ট জানায় যে অর্থনৈতিক ভিত্তিতে সংরক্ষণ ভারতের সংবিধানের প্রয়োজনীয় বৈশিষ্ট্যগুলি লঙ্ঘন করে না।

বিচারপতি দীনেশ মহেশ্বরী, বেলা এম ত্রিবেদী এবং জেবি পারদিওয়ালা সংরক্ষণের পক্ষে রায় দিলেও প্রধান বিচারপতি ইউইউ ললিত এবং বিচারপতি এস রবীন্দ্র ভাট ভিন্নমত পোষণ করেন।

এই সংশোধনী শিক্ষাপ্রতিষ্ঠান এবং সরকারি চাকরিতে ভর্তির ক্ষেত্রে অর্থনৈতিকভাবে দুর্বল বিভাগের (EWS) জন্য ১০ শতাংশ সংরক্ষণের প্রবর্তন করেছিল।

প্রধান বিচারপতি ইউ ইউ ললিতের নেতৃত্বে সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতির বেঞ্চ এ রায় ঘোষণা করেন। আদেশটি পড়ে, বিচারপতি দীনেশ মহেশ্বরী বলেছেন: “EWS সংরক্ষণ সমতা কোড লঙ্ঘন করে না বা সংবিধানের অপরিহার্য বৈশিষ্ট্য লঙ্ঘন করে না এবং ৫০ শতাংশ মৌলিক কাঠামো লঙ্ঘন করে না কারণ এখানে সিলিং সীমা শুধুমাত্র ১৬(৪) এবং ৫) এর জন্য। )।” তিনি যোগ করেছেন: “অর্থনৈতিক ভিত্তিতে সংরক্ষণ ভারতের মৌলিক কাঠামো বা সংবিধান লঙ্ঘন করে না।”

সুপ্রিম কোর্ট আরও বলেছে যে রাজ্য দ্বারা ইতিবাচক পদক্ষেপের সংরক্ষণের উপকরণ হল সমতাবাদী সমাজের লক্ষ্যে এগিয়ে যাওয়া নিশ্চিত করা। এটি সুবিধাবঞ্চিত কোনো শ্রেণী বা বিভাগকে অন্তর্ভুক্ত করার জন্যও। সুতরাং EWS কোটা সংবিধানের অপরিহার্য বৈশিষ্ট্য লঙ্ঘন করে না বা মৌলিক কাঠামোর ক্ষতি করে না।

TwitterFacebookWhatsAppEmailShare

#reservation, #Supreme Court of India, #EWS, #Economy

আরো দেখুন