দেশ বিভাগে ফিরে যান

প্রতি দশ বছরে প্রত্যেককে নিজের আধার কার্ড আপডেট করতে হবে!

November 11, 2022 | < 1 min read

আধার কার্ড নিয়ে আবারও নতুন নিয়ম আনছে কেন্দ্র। প্রতি দশ বছরে কোনও তথ্য বদলাক বা না বদলাক, প্রতিটি মানুষের আধারের তথ্য এবং সংশ্লিষ্ট নথি পেশ করে আপডেট করতে হবে। অর্থাৎ আধার কার্ড করা আছে ভেবেই নিশ্চিন্ত থাকার কোনও কারণ নেই।

কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি ও বৈদ্যুতিন মন্ত্রকের তরফে জানানো হয়েছে, প্রতি দশ বছরে একবার অন্তত ব্যক্তিগত পরিচয়ের প্রামাণ্য নথি এবং বাসস্থানের প্রামাণ্য নথি জমা করে সেন্ট্রাল আইডেন্টিটিজ ডেটা রিপোজিটরি বা সিআইডিআর-এর কাছে নিজের অস্তিত্ব প্রমাণ করতে হবে। গত মাসে কেন্দ্রের আধার বিষয়ক বিভাগ ইউআইডিএআই-এর তরফে সাধারণ মানুষের কাছে আর্জি জানানো হয়েছিল, যাঁদের আধার কার্ড দশ বা তার বেশি সময় ইস্যু করা হয়েছে তাঁদের আধারের ঠিকানা ও অন্যান্য নথির প্রমাণ দাখিল করার জন্য।

সংবাদসংস্থা পিটিআই জানিয়েছে, বুধবারই কেন্দ্রের তরফে বিধি পরিবর্তন করে দশবছর অন্তর আধার তথ‌্য নতুন করে দেওয়ার বিষয়টি বাধ‌্যতামূলক করেছে। যদিও বৃহস্পতিবার রাতে কয়েকদিন সংবাদমাধ্যমে দাবি করা হয়েছে, আধারের বিধি পরিবর্তনের বিষয়টি কেন্দ্রের তরফে এখন‍ও স্বীকার করা হয়নি।

সদ্যোজাত শিশু কিংবা নাবালকদের যে কয়েক বছর অন্তর আধারের তথ‌্য ও বায়োমেট্রিক তথ‌্য আপডেট করতে হয় তা প্রায় সকলেরই জানা। এবার কেন্দ্রের নতুন নিয়মে প্রাপ্তবয়স্কদেরও আধার আপডেট করতে হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Update, #Aadhaar number, #Aadhar Card

আরো দেখুন