দেশ বিভাগে ফিরে যান

নেতাজির জন্মদিনে জাতীয় ছুটির আবেদন করে মামলা খারিজ সুপ্রিম কোর্টের

November 15, 2022 | < 1 min read

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ওয়াই ডি চন্দ্রচূড় এবং বিচারপতি জে বি পারদিওয়ালার বেঞ্চ ২৩ জানুয়ারি নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিনটিকে জাতীয় ছুটির দিন ঘোষণার আবেদন খারিজ করে দিল। সেই সঙ্গে খারিজ হল রাজধানী নয়া দিল্লি এবং প্রতিটি রাজ্যের রাজধানীতে একটি করে নেতাজি সংগ্রহশালা এবং তাঁর নামে একটি করে হল তৈরি করার আবেদনের আর্জি।

সুপ্রিম কোর্ট বলেছে, জাতীয় ছুটি ঘোষণা হবে কী হবে না, তা সরকারি নীতির বিষয়। এটা একেবারেই প্রশাসনিক বিষয়। এর সঙ্গে আদালতের কোনও সম্পর্ক নেই। বিষয়টি সুপ্রিম কোর্টের এক্তিয়ারে পড়ে না। সুপ্রিম কোর্ট জানিয়েছে ,আদালত সরকারকে এ নিয়ে কোনও নির্দেশ দিতে পারে না। প্রধান বিচারপতি আবেদনকারীকে বলেন, সরকারি ছুটি অনেক রয়েছে। আর এই তালিকা দীর্ঘায়িত করবেন না।

প্রধান বিচারপতি মামলাটি খারিজ করে দিয়ে বলেন, সুপ্রিম কোর্টের এক্তিয়ারের বিষয়টি নিশ্চয়ই গুরুত্ব দিয়ে অনুধাবন করবেন আবেদনকারী । বিষয়টির মীমাংসা করার মতো এক্তিয়ার আদালতের আছে কি না, আবেদন জমা দেওয়ার আগে আবেদনকারীর উচিত নিজেকেই প্রশ্ন করা।

এর আগেও বহু ব্যক্তি এবং সংগঠনের তরফে ২৩ জানুয়ারি জাতীয় ছুটি ঘোষণার দাবি জানিয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#National Holiday, #Netaji Subhas Chandra Bose, #supreme court, #birth anniversary, #Supreme Court of India, #Netaji Birth Day

আরো দেখুন