খেলা বিভাগে ফিরে যান

একনজরে কাতারে ফুটবলের বিশ্বযুদ্ধের কিছু নিয়ম

November 17, 2022 | 2 min read

ছবি সৌজন্যে: Khel Now

কাতারের মাটিতে আসন্ন বিশ্বকাপ শুরু হতে শুধু সময়ের অপেক্ষা। অপেক্ষারত ফুটবলপ্রেমীদের উত্তেজনা ছড়িয়ে রয়েছে গোটা বিশ্ব জুড়ে। কাতার বিশ্বকাপকে কেন্দ্র করে উন্মাদনার পারদ চড়ছে থার্মোমিটারে। প্রায় একমাস ধরে মরুদেশে ফুটবলের বিশ্বযুদ্ধের দিকে নজর থাকবে গোটা বিশ্বের। লিয়োনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, নেইমারদের মতো তারকাদের উপর নজর থাকবে ফুটবলপ্রেমীদের । আবার এই বিশ্বকাপের মধ্যে দিয়ে উঠে আসতে পারে নতুন কোনও তারকাও। জেনে নেওয়া যাক এই বিশ্বকাপের কিছু নিয়ম-

পরিবর্ত ফুটবলার: করোনার কারণে ব্যস্ত সূচিতে ফুটবলারদের উপর যাতে করে বাড়তি ধকল না পড়ে, সেটা নিশ্চিত করতে নতুন করে এই নিয়ম চালু হল। যা এখন সব প্রতিযোগিতাতেই প্রযোজ্য। বহুদিন ধরে প্রচলিত তিন বদলির নিয়ম এখন ঠাঁই পেয়েছে ইতিহাসের পাতাতে। আগে তিন জন ফুটবলারকে পরিবর্তন করা যেত। করোনার পর থেকে নিয়ম পাল্টেছে। এখন ফুটবলে ৯০ মিনিটের মধ্যে পাঁচটি পরিবর্তন করা যায়। বিশ্বকাপে পাঁচ জন ফুটবলার পরিবর্তন করা গেলেও তা করতে হবে তিন বারের মধ্যে। বিরতির সময় বাদ দিয়ে তিন বারের মধ্যে পাঁচ জন ফুটবলার পরিবর্তন করা যাবে।

অফসাইড: অফসাইড নিয়ে যাতে কোনওরকম বিতর্কের অবকাশ না থেকে তার জন্য বিশ্বকাপে বিশেষ প্রযুক্তির সাহায্য নেওয়া হবে। তাতে বিশ্বকাপে সূক্ষ্মভাবে অফসাইড ধরা সম্ভব হবে।


গ্রুপ পর্বে দুটি দলের পয়েন্ট সমান হলে: যদি গ্রুপ পর্বের ম্যাচে কোনও দলের পয়েন্ট সমান হয়, তা হলে গোল পার্থক্যে এগিয়ে থাকা দল যাবে পরের পর্বে। সেটাও যদি সমান হয় তা হলে যে দল বেশি গোল করেছে সেই দল যাবে পরের পর্বে। যদি তাও সমান হয় তা হলে যে দুই দলের মধ্যে সমান পয়েন্ট, গোল পার্থক্য এবং গোল সংখ্যা রয়েছে তাদের একে অপরের বিরুদ্ধে গ্রুপ পর্বের ম্যাচের পরিসংখ্যান দেখা হবে। তাতে যদি পয়েন্ট এবং গোল সমান হয় তা হলে যে দল কম কার্ড দেখেছে, সেই দল যাবে পরের রাউন্ডে। সেটাও যদি সমান হয় তা হলে ফিফার ক্রমতালিকায় যে দল এগিয়ে রয়েছে, সেই দল যাবে নক আউট পর্বে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Qatar World Cup 2022, #Fifa Qatar world cup, #Football, #FIFA, #rules and regulations

আরো দেখুন