রাজ্য বিভাগে ফিরে যান

ফেব্রুয়ারিতেই কি রাজ্যে পঞ্চায়েত ভোট?

November 17, 2022 | < 1 min read

নির্বাচন কমিশন থেকে যা ইঙ্গিত পাওয়া যাচ্ছে, তাতেই এই বছরের শেষ ভোট পঞ্চায়েত ভোট হতে পারে আগামী বছরের গোড়ায়। কমিশনের দাবি, এর পিছনে আছে কিছু আইনগত এবং পদ্ধতিগত কারণ রয়েছে। এখন ভোট-প্রস্তুতির কাজও চলছে জোরকদমে। এখন আসন পুনর্বিন্যাস এবং সংরক্ষণের কাজ চলছে।

নিয়ম অনুযায়ী, আসন পুনর্বিন্যাসের ন্যূনতম ৭৫ দিন এবং সংরক্ষণের ৯০ দিন পর নির্বাচন করা যেতে পারে। ফলে পুরো প্রক্রিয়াটি শেষ হতে হতে ডিসেম্বর হয়ে যাবে। এ ছাড়া আরও বাড়তি কিছু সময় প্রয়োজন। তাই ফেব্রুয়ারির আগে ভোট করানো সম্ভব নয়।

প্রশাসনিক সূত্রের বক্তব্য, আগামী বছর ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহের শেষ নাগাদ পঞ্চায়েত ভোটের সম্ভাবনা ক্রমশ জোরালো হচ্ছে। প্রশাসনিক পর্যবেক্ষকদের মতে, নির্বাচন কমিশনের প্রস্তুতি, মাধ্যমিক পরীক্ষার সূচি ইত্যাদি বিবেচনায় রাখলে ওই সময় চাইলে ওই ভোট করিয়ে নিতে কোনও সমস্যা হবে না।


শীতের আমেজ থাকতে থাকতেই পঞ্চায়েত ভোট করানোর পক্ষে সায় দিয়েছিল নবান্নের শীর্ষ মহল। সেই অনুযায়ী ভোট-প্রস্তুতিও শুরু করে দিয়েছে রাজ্য নির্বাচন কমিশন।

আধিকারিকদের বক্তব্য, আগামী বছর মাধ্যমিক পরীক্ষা ২৩ ফেব্রুয়ারি। তার সপ্তাহখানেক আগে ভোট-প্রক্রিয়া শেষ করে ফেললে পরীক্ষায় তার প্রভাব পড়বে না। প্রশাসনের এক কর্তা বলেন, “এই পরিকল্পনা চূড়ান্ত হলে পরীক্ষা এড়িয়ে আবহাওয়া ঠান্ডা থাকতে থাকতেই ভোট করানো সম্ভব। প্রস্তুতি চলছে সেই লক্ষ্যেই। নইলে এপ্রিল-মে মাসে ভোট করাতে হবে।”

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Election Commission of India, #State Election Commission, #panchayat elections, #February, #West Bengal Panchayat Election

আরো দেখুন