দেশ বিভাগে ফিরে যান

ঐতিহাসিকরা ‘নতুন’ করে ইতিহাস লিখুন, সরকার পাশে থাকবে: স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ

November 25, 2022 | < 1 min read

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ঐতিহাসিকদের ভারতীয় প্রেক্ষাপটে ইতিহাস পুনর্লিখন করতে বলেছেন এবং তাদের আশ্বাস দিয়েছেন যে সরকার তাদের প্রচেষ্টাকে সমর্থন করবে।

“আমি ইতিহাসের একজন ছাত্র এবং আমি অনেক সময় শুনেছি যে আমাদের ইতিহাস সঠিকভাবে উপস্থাপন করা হয়নি এবং বিকৃত করা হয়েছে। হয়তো এটি সঠিক, কিন্তু এখন আমাদের এটি সংশোধন করা দরকার,” কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী দিল্লিতে আসাম সরকারের একটি অনুষ্ঠানে বলেন ।

“আমি আপনাকে জিজ্ঞাসা করি — কে আমাদের সঠিকভাবে এবং গৌরবময়ভাবে ইতিহাস উপস্থাপন করতে বাধা দিচ্ছে,” ১৭ শতকের অহম সেনাপতি লাচিত বারফুকানের ৪০০ তম জন্মবার্ষিকীর উদযাপনের ২য় দিনে বলেছিলেন। তাঁর স্মরণে ২৪ নভেম্বর লাচিত দিবস হিসেবে পালন করা হয়।

“আমি এখানে বসে থাকা সমস্ত ছাত্র এবং বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকদের অনুরোধ করছি যে ইতিহাস সঠিক নয় এই আখ্যানটি ধরে ফেলুন এবং ৩০টি রাজবংশের উপর গবেষণা করার চেষ্টা করুন যারা দেশের কোনও অঞ্চলে ১৫০ বছরেরও বেশি সময় শাসন করেছিলেন।৩০০ জন বিশিষ্ট ব্যক্তিত্ব যারা স্বাধীনতার জন্য সংগ্রাম করেছিলেন, তাঁদের উপর গবেষণা করার চেষ্টা করুন,” বলেন শাহ।একবার যথেষ্ট লেখা হয়ে গেলে, মিথ্যা আখ্যান প্রচার করা হচ্ছে এমন ধারণা আর থাকবে না, যোগ করেন তিনি।

মন্ত্রী বিজ্ঞান ভবনে উপস্থিত ইতিহাসবিদ এবং শিক্ষার্থীদের আশ্বাস দিয়েছেন যে কেন্দ্র তাদের গবেষণায় সহায়তা করবে। “এগিয়ে আসুন, গবেষণা করুন এবং ইতিহাস পুনর্লিখন করুন। এভাবেই আমরা ভবিষ্যত প্রজন্মকে অনুপ্রাণিত করতে পারি,” বলেন শাহ।

TwitterFacebookWhatsAppEmailShare

#Amit shah

আরো দেখুন