কলকাতা বিভাগে ফিরে যান

Kashmir Files: “অশ্লীল চলচ্চিত্র” দেখে “বিরক্ত এবং হতবাক” IFFI-র জুরিরা

November 28, 2022 | < 1 min read

ভারত সরকার কর্তৃক আয়োজিত মর্যাদাপূর্ণ চলচ্চিত্রোৎসব IFFI-র জুরিরা Kashmir Files ছবিতে দেখে মন্তব্য করেছেন যে ছবিটি “একটি প্রচারধর্মী, অশ্লীল চলচ্চিত্র”৷ IFFI-র মত একটি সরকারি ফিল্ম ফেস্টিভ্যালের কম্পিটিটিফ সেকশনে যে ছবিটি জায়গা পেয়েছে তা দেখে তাঁরা “বিরক্ত এবং হতবাক” হয়েছেন৷

ইসরায়েলি চিত্রনাট্যকার এবং IFFI-র আন্তর্জাতিক প্রতিযোগিতার জুরি চেয়ারম্যান নাভেদ লাপিড (nadav lapid) আজ সাংবাদিক বৈঠকে এই কথা বলেন। অন্যান্য জুরি সদস্যরা, যারা সহমত পোষণ করেছেন, তাদের মধ্যে আছেন ফরাসি তথ্যচিত্র পরিচালক জেভিয়ার আঞ্জুলো বর্তুরণ, ভারতীয় পরিচালক সুদীপ্ত সেন, ফরাসি চলচ্চিত্র সম্পাদক পাস্কাল চাভান্স, আমেরিকান অ্যানিমেশন চিত্র প্রযোজক জিনকো গোতো এবং অন্যান্যরা।

কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর সহ শীর্ষ মন্ত্রীদের উপস্থিতিতে নাদভ ল্যাপিড এই মন্তব্য করেছেন। বিবেক অগ্নিহোত্রী পরিচালিত, দ্য কাশ্মীর ফাইলগুলি ১৯৯০-এর দশকের হিন্দু দেশত্যাগ এবং কাশ্মীরি পণ্ডিতদের হত্যার বিরুদ্ধে তৈরি। কাশ্মীর ফাইলগুলি মুক্তির পরই একাধিক বিতর্কের মুখোমুখি হয়েছিল। অনেক সমালোচকই ছবিটিকে “প্রচারমূলক চলচ্চিত্র” হিসাবে নিন্দা করেছে।

প্রসঙ্গত, এই বছর IFFI-তে আন্তর্জাতিক প্রতিযোগিতায় গোল্ডেন পিকক-এর জন্য ১৫টি চলচ্চিত্র প্রতিদ্বন্দ্বিতা করছে। সেরা চলচ্চিত্র ছাড়াও, আন্তর্জাতিক প্রতিযোগিতার জুরি সেরা পরিচালক, সেরা অভিনেতা (পুরুষ), সেরা অভিনেতা (মহিলা) এবং বিশেষ জুরি পুরস্কার নির্বাচন করবে। জুরি 7টি আন্তর্জাতিক এবং ভারতীয় কল্পকাহিনীর অভিষেক ফিচারের সংগ্রহ থেকে একজন পরিচালকের সেরা অভিষেক ফিচার ফিল্মও নির্বাচন করবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#The Kashmir Files, #Vivek Agnihotri, #nadav lapid, #iffi

আরো দেখুন