দেশ বিভাগে ফিরে যান

কর্পোরেট নয়, মধ্যবিত্তদের আয়করেই ফুলেফেঁপে উঠছে মোদী সরকারের কোষাগার?

December 2, 2022 | < 1 min read

কেন্দ্রের প্রায় ভাঁড়ে মা ভবানী অবস্থা। মধ্যবিত্তদের (middle class) আয়ই মোদীর যাবতীয় আশা ভরসা। মূল্যবৃদ্ধি, ইএমআই বৃদ্ধিতে নাজেহাল মধ্যবিত্ত থেকে সাধারণ মানুষ। তার উপর আয় বৃদ্ধি না হলেও আয়করের বোঝা বেড়েই চলেছে। কর্পোরেটরা ছাড় পেলেও, মধ্যবিত্তদেরই ভরাতে হচ্ছে মোদী সরকারের (Modi Govt) রাজকোষ।

সরকারি পরিসংখ্যানে উঠে এসেছে এমনই চাঞ্চল্যকর তথ্য। চলতি আর্থিক বছরের প্রথম ৭ মাসে প্রত্যক্ষ কর আদায় বেড়েছে ১১ শতাংশের উপর। মোট ট্যাক্স আদায় প্রায় রেকর্ড ছুঁয়েছে। যেখানে কর্পোরেট করের ১৬ শতাংশের সামান্য বেশি। সেখানে বর্তমানে ব্যক্তিগত আয়কর সংগ্রহ বৃদ্ধির হার প্রায় ১৮ শতাংশ।

অর্থমন্ত্রক সুত্রে জানা গিয়েছে, ২০২১ সালের তুলনায় চলতি বছরের ট্যাক্স রিটার্নের (Income Tax Return) পরিমাণ অনেকটাই বেশি। বেড়েছে আয়কর দাতার সংখ্যা। এপ্রিল থেকে অক্টোবর পর্যন্ত প্রায় ১২ লক্ষ কোটি টাকা প্রত্যক্ষ কর আদায় করেছে মোদী সরকার। নন ট্যাক্স রেভিনিউ খাতে কেন্দ্রের আয় কমেছে ১৪ শতাংশ। এক্ষেত্রে পুরোপুরি ব্যর্থ হয়েছে মোদী সরকার।

মোদী সরকারের বাজেটে আয়করের বোঝা কমানোর কোনও চেষ্টাই করা হয়নি। অথচ ঘুরপথে রাজস্ব বৃদ্ধির রাস্তায় নেমেছে কেন্দ্র। করদাতাকে নোটিস ধরিয়ে বাড়তি রাজস্ব আদায়ের সুফল পেয়েছে কেন্দ্র। আয়করে উপহার পাওয়ার আশা অধরাই থেকে যাচ্ছে মধ্যবিত্তদের। বিরোধীরা বরাবরই দাবি করে আসছে সাধারণের উপর বোঝা বাড়িয়েই যে মোদী সরকারের পকেট ভরছে। এই অভিযোগ কার্যত আবার প্রমাণিত হয়ে গেল।

TwitterFacebookWhatsAppEmailShare

#Income tax, #Modi Government, #middle class

আরো দেখুন