বিনোদন বিভাগে ফিরে যান

সমরেশ বসু’র বিতর্কিত ‘প্রজাপতি’ উপন্যাস নিয়ে সুব্রত সেনের ছবি এবার চলচ্চিত্র উৎসবে

December 8, 2022 | < 1 min read

একসময় অশ্লীলতার অভিযোগে নিষিদ্ধ করা হয়েছিল, সমরেশ বসুর ‘প্রজাপতি’ (Projapoti)। এখন এই বিতর্কিত উপন্যাসকে চলচ্চিত্রে রূপ দিয়েছেন সুব্রত সেন। যার নাম ‘দ্য লর্ড অফ ক্রিয়েশনস‘। এই বছর, এই ছবিটি কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের (কেআইএফএফ) (kolkata international Film Festival) আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নিয়ে ৫১ লক্ষ টাকার পুরস্কার জিতে নেওয়ার জন্য অপেক্ষা করছে৷

এই আন্তর্জাতিক প্রতিযোগিতায় যে দুটি ভারতীয় ছবি মনোনীত হয়েছে তার মধ্যে এটি একটি।

এই ছবিতে অভিনয় করেছেন, সুব্রত দত্ত, মুমতাজ সরকার, ঋতব্রত মুখার্জি এবং শ্রীতমা দে।

১৯৬৭ সালে উপন্যাসটি প্রথম প্রকাশিত হওয়ার সময় ‘প্রজাপতি’-র লেখক ও প্রকাশকের বিরুদ্ধে ‘অশ্লীলতা’র অভিযোগ আনা হয়েছিল।

বইটি তরুণ প্রজন্মের নৈতিক চরিত্রের ক্ষতি করতে পারে এই কারণে প্রকাশককে আদালতে টেনে আনা হয়েছিল। সেই সময় নিম্ন আদালত এমনকি কলকাতা হাইকোর্টের রায়ও উপন্যাসের পক্ষে যায়নি। বইটির সব কপি করে দিতে হয়েছিল। ১৭ বছর ধরে দীর্ঘ আইনি লড়াইয়ের পর, সুপ্রিম কোর্ট অবশেষে ১৯৮৫ সালে লেখক এবং প্রকাশকের পক্ষে একটি রায় দেয়।

স্বাভাবিকভাবেই এই ধরনের একটি ‘বিতর্কিত’ উপন্যাসের উপর ভিত্তি করে তৈরি ছবি নিয়ে একটা বিশেষ আ‍গ্রহ রয়েছে চলচ্চিত্রপ্রেমীদের মধ্যে।

১৯৯৩ সালে, অভিনেতা-পরিচালক বিপ্লব চ্যাটার্জি ‘প্রজাপোতি’ উপন্যাসটিকে চলচ্চিত্রে রূপান্তর করেছিলেন। অভিনয় করেছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায়, দীপঙ্কর দে, রবি ঘোষ এবং শতাব্দী রায়। কিন্তু সেই সময় ছবিটি সেরকম সাড়া ফেলতে পারেনি।

সুব্রত সেন ফের আরেকবার ওই উপন্যাসটি নিয়ে নতুনভাবে কাজ করেছেন। কারণ, তিনি এই কাজের মাধ্যমে সমরেশ বসুকে শ্রদ্ধা জানাতে চেয়েছিলেন। প্রসঙ্গত এর আগেও সমরেশ বসুর ‘বিবর’ নিয়ে কাজ করেছিলেন সুব্রত সেন (Subrata Sen)।

পরিচালক শুধু উপন্যাসের ‘টাইম ফ্রেম’টা বদলে দিয়েছে। তিনি বর্তমান সময়ের পরিপ্রেক্ষিতে ছবিটি বানিয়েছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata Film Festival, #Projapoti, #Subrata Sen

আরো দেখুন