খেলা বিভাগে ফিরে যান

ফ্রান্সের বিজয়রথ না মরক্কোর অঘটন, আজকের সেমিফাইনালে এগিয়ে কারা?

December 14, 2022 | 2 min read

ছবি সৌজন্যেঃ Khel Now

ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্স ২০২২ ফিফা বিশ্বকাপের শুরু থেকেই দুর্দান্ত ফর্মে রয়েছে। তিউনিসিয়ার ম্যাচ বাদে, তারা এখন পর্যন্ত টুর্নামেন্টের সমস্ত ম্যাচ জিতেছে। অন্যদিকে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর পর্তুগালকে ১-০ গোলে হারিয়ে প্রথম আফ্রিকান দেশ হিসেবে বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছেছে মরক্কো।

ফ্রান্স
ফ্রান্স, অতীতের অন্যান্য ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের মতো নয়। তারা টানা দুটি বিশ্বকাপ জেতার জন্য দুর্দান্ত ফর্মে রয়েছে। গোল্ডেন বুটের শীর্ষ প্রতিযোগীদের মধ্যে তাদের দুজন খেলোয়াড় রয়েছে – কিলিয়ান এমবাপ্পে এবং অলিভিয়ের গিরুড। ফ্রান্সের হয়ে সর্বকালের সর্বোচ্চ গোলদাতাও জিরুদ। কাগজে কলমে, মরক্কোকে হারিয়ে টানা দ্বিতীয়বারের মতো ফাইনালে পৌঁছানো ফ্রান্সের পক্ষে কঠিন হওয়ার কথা নয়।

মরক্কো
অ্যাটলাস লায়ন্সেরা কোয়ার্টার ফাইনালের দ্বিতীয়ার্ধের অসাধারণ খেলে পর্তুগালকে তাদের ইউরোপীয় শিকারের তালিকায় যুক্ত করেছে। কাতার 2022-এ বেলজিয়াম এবং স্পেনের বিরুদ্ধে পেনাল্টিতে তাদের জয়ের পরে, শেষ ম্যাচটিও আরেকটি ঐতিহাসিক দিন ছিল মরক্কোর কাছে। ফ্রান্সের বিপক্ষে ঘরের কাছাকাছি সুবিধাও রয়েছে তাদের। তাদের অত্যন্ত রক্ষণাত্মক কৌশল এখন পর্যন্ত তাদের জন্য ভাল কাজ করেছে।

মুখোমুখি
এর আগে পাঁচবার একে অপরের বিপক্ষে খেলেছে ফ্রান্স ও মরক্কো। ফ্রান্স তিনটি ম্যাচে জিতেছে এবং একটিতে মরক্কো এবং একটি ম্যাচ ড্র হয়েছে। তবে বিশ্বকাপের মতো বড় কোনো প্রতিযোগিতায় এই দুই দল কখনো মুখোমুখি হয়নি।

মূল খেলোয়াড়দের
এমবাপ্পে এবং গিরুদ নজরদারি করার জন্য গুরুত্বপূর্ণ খেলোয়াড় হবেন কারণ তাদের দুজনেরই টুর্নামেন্টে শীর্ষস্থানীয় গোল-স্কোরার হিসাবে তাদের জায়গা সুরক্ষিত করার এবং তাদের দলকে আবার ফাইনালে নিয়ে যাওয়ার সুযোগ থাকবে। ইতিমধ্যেই টুর্নামেন্টে একবার গোল করা হাকিম জিয়াচ মরক্কোর জন্য গুরুত্বপূর্ণ খেলোয়াড় হবেন।

তারিখ, সময় ও স্থান
ফ্রান্স বনাম মরক্কো ম্যাচটি ১৫ ডিসেম্বর আল খোরের আল বায়েত স্টেডিয়ামে (ভারতীয় সময় আজ রাত ০০:৩০) খেলা হবে।

লাইভ-স্ট্রিমিং বিশদ
ফ্রান্স বনাম মরক্কো ম্যাচটি ভারতের Sports18 এবং Sports18 HD টিভি চ্যানেলে সরাসরি সম্প্রচার করা হবে এবং Jio Cinema-এর অ্যাপ এবং ওয়েবসাইট দুটিতেই বিনামূল্যে লাইভ স্ট্রিমিং দেখা যাবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#france, #FIFA World Cup 2022, #Morocco, #Qatar World Cup

আরো দেখুন