বিনোদন বিভাগে ফিরে যান

আরও গাঢ় হচ্ছে ‘পাঠান’ ছবির ‘গেরুয়া’ বিতর্ক

December 17, 2022 | 2 min read

শাহরুখ খানের ‘পাঠান’ ছবির টিজার যেদিন থেকে সামনে এসেছে, সেদিন থেকেই এই ছবি নিয়ে শুরু হয়েছে ব্যাপক কৌতূহল। সম্প্রতি এই ছবির ‘বেশরম রং’ নামক একটি গান মুক্তি পেয়েছে। আর তারপরেই কিন্তু শুরু হয়েছে ‘পাঠান’ নিয়ে তীব্র সমালোচনা। প্রসঙ্গত, এই গান সামনে আসার পরেই হঠাৎই হিন্দুত্ব ইস্যু উসকে উঠেছে।

উল্লেখ্য, এই গানের বেশ কিছু দৃশ্য নিয়ে মধ্যপ্রদেশের বিজেপি নেতা নরোত্তম মিশ্র আপত্তি তোলেন। পাশাপাশি তিনি ঘোষণা করেন, যদি ছবির আপত্তিকর দৃশ্যগুলো বাতিল না হয় তাহলে মধ্যপ্রদেশে পাঠান মুক্তি পাবে না। মধ্যপ্রদেশের ইন্দোরে শাহরুখ খানের কুশপুতুল পোড়ায় হিন্দুত্ববাদীরা।

এর পর দীপিকার পাশে দাঁড়ান বলিউড অভিনেত্রী স্বরা ভাস্কর ও পরিচালক ওনির। টুইটারে স্বরা লেখেন, ”আমাদের দেশের সত্যবান রাজনৈতিক নেতাদের সঙ্গে আলাপ করুন। অভিনেত্রীর পোশাক থেকে চোখ সরলে, তবে তো কিছু কাজ করবে!”

অন্যদিকে, আইপিএস অফিসার এম নাগেশ্বর রাওয়ের একটি টুইটের কড়া নিন্দা করেন বলিউড পরিচালক ওনির। আইপিএস টুইটে লিখেছিলেন, ‘স্বামী হয়ে কীভাবে রণবীর, দীপিকাকে এমন পোশাক পরার অনুমতি দিল কয়েকটা টাকার রোজগারের জন্য!’ এই টুইটকে নিন্দা করে ওনির লেখেন, ”এটা কীধরণের উক্তি! নিম্ন মানসিকতার লোকেরাই এধরনের মন্তব্য় করতে পারেন।”
গেরুয়া বিকিনি নিয়ে বিজেপির তীব্র বিরোধিতার মাঝে এবার স্মৃতি ইরানির এক পুরনো ভিডিও পোস্ট করে এই বিতর্ক আরও উসকে দিলেন তৃণমূল নেতা ঋজু দত্ত।

ঋজুর সেই টুইট নিয়েই তেলেবেগুনে জ্বলে উঠেছে বিজেপি। উল্লেখ্য, বৃহস্পতিবার ছিল কলকাতা আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভালের (KIFF) উদ্বোধন। নেতাজি ইনডোরে বর্ণাঢ্য উদ্বোধনে শাহরুখ খান, অমিতাভ বচ্চনরা উপস্থিত ছিলেন। ছিলেন গায়ক অরিজিৎ সিংও। অরিজিৎকে রাজ্য সরকারের পক্ষ থেকে সম্মান দেওয়ার পর সবাই অনুরোধ করেন দু’কলি গাইতে। দেখা যায় আঙুল তুলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও বলছেন, একটা গান, একটু হোক!

অনুরোধ ফেলেননি অরিজিৎ। পোডিয়ামে তিনি গান ‘রং দে তু মোহে গেরুয়া!’ শাহরুখ ও কাজল অভিনীত দিলওয়ালে ছবির সুপার হিট গানটি অরিজিতেরই গাওয়া।

দেখা যায় ওই ফুটেজ টুইট করে বিজেপি’র ‘সাইবার গুরু’ অমিত মালব্য লিখেছেন, ‘এটা ছিল একটা উপলব্ধির সন্ধ্যা। যেখানে অমিতাভ বচ্চন থেকে অরিজিৎ সিং মমতা বন্দ্যোপাধ্যায়কে বুঝিয়ে দিয়েছেন, বাংলার ভবিষ্যৎ গেরুয়া।’

ওই টুইটের নীচে গিয়ে তৃণমূলের মুখপাত্র ঋজু দত্ত একটি ভিডিও টুইট করেন। ১৯৯৮ সালের ফেমিনার সুন্দরী প্রতিযোগিতায় হেঁটেছিলেন স্মৃতি ইরানি। তাঁর পরনে স্বল্প পোশাক। সরু স্ট্র্যাপের টপটাও গেরুয়া রঙের।

সব মিলিয়ে ক্রমেই গাঢ় হচ্ছে ‘গেরুয়া’ বিতর্ক।

TwitterFacebookWhatsAppEmailShare

#Controversy, #Pathaan

আরো দেখুন