আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

চীনে আবার বাড়ছে কোভিড? মহামারী বিশেষজ্ঞর ভিডিওতে তোলপাড় সমাজমাধ্যম

December 20, 2022 | 2 min read

ছবিঃ টুইটার/স্ক্রিনসট

কোভিড -১৯ বিধিনিষেধ শিথিল করার পরে চীনে করোনভাইরাস সংক্রমণ নাকি ব্যাপক ভাবে বৃদ্ধি হচ্ছে। চীনে হাসপাতালগুলি কোভিড -১৯ সংক্রমিত রোগীতে পরিপূর্ন, এমনটাই জানিয়েছেন মহামারী বিশেষজ্ঞ এবং স্বাস্থ্য অর্থনীতিবিদ এরিক ফেইগল-ডিং। টেনিন জানিয়েছে, সেখানকার পরিস্থিতি থার্মো-নিউক্লিয়ার যুদ্ধের থেকেও খারাপ। একটি ভিডিও পোস্ট করার পর থেকেই তোলপাড় হয়েছে সমাজমাধ্যম।

এই এপিডেমিওলজিস্ট অনুমান করেছেন যে চীনের ৬০ শতাংশেরও বেশি এবং পৃথিবীর জনসংখ্যার ১০ শতাংশ মানুষের আগামী ৯০ দিনের মধ্যে সংক্রামিত হওয়ার সম্ভাবনা রয়েছে এবং কয়েক লক্ষ লক্ষ মানুষের মৃত্যুর সম্ভাবনা রয়েছে! কোভিড ওমিক্রনের এই ভ্যারিয়ান্টের R- ভ্যালু হল ১৬। অর্থাৎ একজনের থেকে ১৬ জন সংক্রমিত হতে পারে।

ওয়াল স্ট্রিট জার্নালেরএকটি প্রতিবেদনে বলা হয়েছে, কোভিড-১৯ রোগীদের জন্য বেইজিংয়ের একটি সংরক্ষিত ক্রিমেটোরিয়ামে সাম্প্রতিক দিনগুলিতে মৃতদেহের প্লাবন নেমেছে। ভাইরাসটি চীনের রাজধানীতে ছড়িয়ে পড়েছে, যা সেই দেশের মহামারী বিধিনিষেধের আকস্মিক শিথিলকরণের পরের অবস্থার প্রাথমিক ইঙ্গিত দেয়।

ফেইগল-ডিং-এর মতে, চীনা কমিউনিস্ট পার্টির (সিসিপি) লক্ষ্য হল “যার সংক্রমণ হতে পারে, তাকে সংক্রামিত হতে দাও, যার মৃত্যু হতে পারে তাকে মরতে দাও। প্রাথমিক সংক্রমণ, তাড়াতাড়ি মৃত্যু, তাড়াতাড়ি সংক্রমণ শেষ হওয়া,এবং তারপর তাড়াতাড়ি উৎপাদন শুরু করা।”

চীন কর্তৃপক্ষ ১৯ থেকে ২৩ নভেম্বরের মধ্যে চারটি মৃত্যুর ঘোষণা করার পর থেকে বেইজিংয়ে কোনও কোভিড মৃত্যুর খবর দেয়নি। চীনের মন্ত্রিপরিষদের তথ্য অফিস, রাজ্য কাউন্সিল এই ব্যাপারে মন্তব্যের অনুরোধের সাড়া দেয়নি।

চীনের রাজধানীর পূর্ব প্রান্তে অবস্থিত বেইজিং ডংজিয়াও ক্রিমেটোরিয়াম কম্পাউন্ডে কর্মরত ব্যক্তিদের মতে, দাহ ও অন্যান্য অন্ত্যেষ্টিক্রিয়ার জন্য অনুরোধের সংখ্যা বেড়েছে, ওয়াল স্ট্রিট জার্নাল রিপোর্ট করেছে। সাম্প্রতিক দিনগুলিতে মৃতদেহের সংখ্যা উল্লেখযোগ্যভাবে বেড়েছে, যদিও কেউই প্রস্তাব দেয়নি বৃদ্ধির মাত্রার একটি অনুমান, WSJ রিপোর্ট করেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#china, #covid19

আরো দেখুন