দেশ বিভাগে ফিরে যান

ধাক্কা খেল ডবল ইঞ্জিন, এলাহাবাদ হাইকোর্টে খারিজ যোগীর OBC সংরক্ষণ বিজ্ঞপ্তি

December 28, 2022 | 2 min read

উত্তরপ্রদেশের পুরসভা ও ত্রিস্তর পঞ্চায়েত নির্বাচনের প্রাককালে ধাক্কা খেল ডবল ইঞ্জিন যোগী সরকার। ওবিসিদের সংরক্ষণ নিয়ে যোগী সরকারের বিজ্ঞপ্তি খারিজ করল এলাহাবাদ হাইকোর্ট। সেই সঙ্গে নির্দেশ দেওয়া হয়েছে, ওবিসিদের সংরক্ষণ ছাড়াই নির্বাচন করতে হবে। চলতি মাসের শুরুতেই রাজ্যের ১৭টি পুরসভার মেয়র, ২০০টি মিউনিসিপ্যাল কর্পোরেশনে চেয়ারপার্সন এবং ৫৪৫টি ত্রিস্তর পঞ্চায়েত নির্বাচনে আসন সংরক্ষণের একটি তালিকা বিজ্ঞপ্তি আকারে প্রকাশ করে উত্তরপ্রদেশ সরকার। বিজ্ঞপ্তিতে আলিগড়, মথুরা-বৃন্দাবন, মিরাট এবং প্রয়াগরাজ পুরসভার মেয়রের পদটি ওবিসিদের জন্য সংরক্ষিত করা হয়েছিল। তার মধ্যেই আলিগড় ও মথুরা-বৃন্দাবনে পুরসভার মেয়রের পদটি ওবিসি মহিলাদের জন্য সংরক্ষিত করা হয়েছিল। উত্তরপ্রদেশ সরকারের এই নির্দেশিকাকে চ্যালেঞ্জ করে এলাহাবাদ হাইকোর্টে মামলা দায়ের করা হয়েছিল।

বিজ্ঞপ্তিতে ২০০টি মিউনিসিপ্যাল কর্পোরেশনের মধ্যে ৫৪টির চেয়ারপার্সনের আসন ওবিসিদের জন্য সংরক্ষণের কথা বলা হয়। যার মধ্যে ১৮টি পদ মহিলাদের জন্য বরাদ্দ করা হয়েছিল। ৫৪৫টি নগর পঞ্চায়েতের মধ্যে ১৪৭টি চেয়ারপার্সনের আসন ওবিসি প্রার্থীদের জন্য সংরক্ষিত করা হয়েছিল। ৪৯টি পদ ছিল মহিলা ওবিসিদের জন্য। এই বিজ্ঞপ্তি প্রকাশ্যে আসতেই, সুপ্রিম কোর্টের নির্দেশিকা মানা হয়নি বলে যোগী সরকারের বিরুদ্ধে অভিযোগ ওঠে। বিজ্ঞপ্তিকে চ্যালেঞ্জ করে দায়ের হয় জনস্বার্থ মামলা। ওবিসিদের সংরক্ষণের মাপকাঠি ঠিক করার জন্য একটি কমিটি গঠনের আবেদনও জানানো হয়।

গতকাল সরকারি বিজ্ঞপ্তির উপর নিষেধাজ্ঞা জারি করল ডিভিশন বেঞ্চ। রায় দানের সময় বেঞ্চের বিচারপতি ডিকে উপাধ্যায় এবং বিচারপতি সৌরভ লাভনিয়ার বলেন, সরকারি বিজ্ঞপ্তিতে দেশের সর্বোচ্চ আদালতের নির্দেশিকা মানা হয়নি। তাই বিজ্ঞপ্তি বাতিল করা হল। একই সঙ্গে ওবিসি সংরক্ষণ ছাড়াই নির্বাচন করার নির্দেশ দিয়েছে ডিভিশন বেঞ্চ। এই ঘটনায় সরব সমাজবাদী পার্টি। তাদের অভিযোগ, পিছিয়ে পড়া শ্রেণিকে সংরক্ষণ থেকে বঞ্চিত করতেই বিজেপি সরকার ষড়যন্ত্র করছে। তারা এ নিয়ে আন্দোলনে নামার কথাও জানিয়েছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#yogi adityanath, #Allahabad High Court, #OBC, #obc reservation

আরো দেখুন