কলকাতা বিভাগে ফিরে যান

ভিড়ে বড়দিনকে টেক্কা নিউ ইয়ার্স ডে-র, ৮ বছরে উষ্ণতম ১লা জানুয়ারি তিলোত্তমায়

January 2, 2023 | < 1 min read

নিউ ইয়ার্স ডে মানে কনকনে ঠান্ডায় জমিয়ে পিকনিক আর হইহুল্লোড়। কিন্তু সে আনন্দে এবার তাল কাটল কারণ শীত হঠাৎ করেই উধাও। বড়দিনের মতোই পয়লা জানুয়ারিতেও উৎসবপ্রেমী বাঙালিকে ডচ করল শীত। সারাদিন মেঘলা আকাশ, মুখ দেখালেন না সূর্যদেব। বেলা বাড়তেই বাড়ল গরমের মাত্রা, প্রবল ভিড় তো ছিলই। ফলে আরও কষ্টকর হল পরিস্থিতি।

আবহাওয়া দপ্তর বলছে, শেষ আটবছরের মধ্যে উষ্ণতম ১ জানুয়ারি ছিল গতকাল। শেষ ২০১৫ সালের ১ জানুয়ারি শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮ ডিগ্রির কাছাকাছি। নজির গড়ল ২০২৩, বছরের প্রথমদিনে শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৭.৫ ডিগ্রি। যা স্বাভাবিকের তুলনায় চার ডিগ্রি বেশি। বড়দিনের চেয়েও এদিনের তাপমাত্রা বেশি ছিল। হাওয়া অফিস বলছে, পশ্চিমী ঝঞ্ঝা ও বাংলাদেশের উপর তৈরি হওয়া ঘূর্ণাবর্তের জেরে এমনটা হয়েছে। হাওয়া অফিস জানাচ্ছে, ৫ তারিখের পর ফের পারদ পতন আরম্ভ হবে।

তবে এদিন ভিড়ের রেকর্ড গড়েছে আমজনতা। চিড়িয়াখানা, ভিক্টোরিয়া থেকে শুরু করে ইকো পার্ক, বিড়লা প্ল্যানেটোরিয়াম সর্বত্রই ছিল ভিড়ে ঠাসা। ছবিটা প্রায় একই। আলিপুর চিড়িয়াখানা সূত্রে খবর, ২০১৬ সালের পর এই রবিবার সবথেকে বেশি সংখ্যক দর্শক চিড়িয়াখানায় প্রবেশ করেছেন। সংখ্যাটা ৯০ হাজার ৯২৭। প্রসঙ্গত, বড়দিনে চিড়িয়াখানার দর্শকসংখ্যা ছিল ৮৭ হাজার ৩৭৩ জন। অন্যদিকে, ভিক্টোরিয়ায় এদিন ৩৩ হাজার ৪৯৭ জন মানুষ গিয়েছিলেন, বড়দিনের তুলনায় সংখ্যাটা কম। ভিড়ের রেকর্ডের বিচারে সুপার হিট নিউটাউনের ইকো পার্ক। ইকো পার্ক কর্তৃপক্ষ সূত্রে খবর প্রায় ১ লক্ষ ২৮ হাজার ৭৬০ জন মানুষ গতকাল সেখানে জড়ো হয়েছিলেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Kolkata, #Weather forecast, #Weather Today

আরো দেখুন