বিনোদন বিভাগে ফিরে যান

সিনেমা হলে বাইরে থেকে খাবার কিনে নিয়ে ঢোকা যাবে না, রায় সুপ্রিম কোর্টের

January 4, 2023 | < 1 min read

ছবি সৌজন্যঃ NewsBytes

সিনেমা হলে বাইরে থেকে খাবার কিনে নিয়ে ঢুকতে পারবেন না। বুধবার সুপ্রিম কোর্ট একটি জনস্বার্থ মামলার পরিপ্রেক্ষিতে এই রায় দিয়েছে।


সিনেমা হলে বাইরে থেকে খাবার নিয়ে ঢোকায় নিষেধাজ্ঞা আগেও ছিল। ২০১৮ সালে সেই নিষেধাজ্ঞা তুলে দিয়েছিল জন্মু ও কাশ্মীর হাই কোর্ট। সেই সময় জন্মু ও কাশ্মীর হাই কোর্টের পর্যবেক্ষণ ছিল, এই নিয়মের ফলে দর্শকরা প্রেক্ষাগৃহে যা বিক্রি হয়, তা খেতে বাধ্য হন।


খাবার নিয়ে এই নিষেধাজ্ঞা নিয়েই পিটিশন জমা পড়েছিল সুপ্রিম কোর্টে। মঙ্গলবার সেই মামলা শুনছিল সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি পিএস নরসিংহের বেঞ্চ। তার পরিপ্রেক্ষিতেই বেঞ্চ রায় দিতে গিয়ে কার্যত হল মালিকদের প্রাধান্য দিল। তারা জানিয়ে দেয়, সিনেমা হল এবং মাল্টিপ্লেক্সের নিজস্ব শর্ত বহাল রাখার অধিকার রয়েছে। সিনেমা হলে খাবার, পানীয় নিয়ে ঢোকা যাবে কিনা, সেই সিদ্ধান্ত নেওয়ারও অধিকার রয়েছে কর্তৃপক্ষের। তবে সেই নিয়ম অবশ্যই জনস্বার্থ, নিরাপত্তা এবং নাগরিক কল্যাণের পরিপন্থী হতে হবে। পাশাপাশি বলা হয়েছে, খাদ্য এবং পানীয় বিক্রির ক্ষেত্রেও হল মালিকদের নিজস্ব শর্ত থাকতেই পারে। তবে সিনেমা দেখতে আসা দর্শকরা সেই শর্ত মানবেন কিনা সেটা সম্পূর্ণ তাঁদের ব্যক্তিগত মতামত। তবে বাচ্চাদের খাবারের ব্যাপারে যাতে কোনরকম নিষেধাজ্ঞা জারি না হয় সে কথা যেমন জানিয়ে দিয়েছে সুপ্রিম কোর্ট, তেমনই বিনামূল্যে যাতে বিশুদ্ধ পানীয় জলের ব্যবস্থা থাকে সিনেমা হলে সেই নির্দেশও দিয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Foods, #Cinema halls, #Supreme Court of India, #theatres

আরো দেখুন