দেশ বিভাগে ফিরে যান

ডাহা ফেল অমিত শাহের মন্ত্রক? তিন বছরেও তৈরি হল না CAA বিধি

January 9, 2023 | 2 min read

অথৈ জলে CAA, মোদী সরকারের সিটিজেনশিপ অ্যামেন্ডমেন্ড অ্যাক্টের ভবিষ্যত নিয়ে সকলেই সন্ধিহান। ২০১৯ সালে সংসদে পাশ হয়েছিল সিএএ। তারপর কেটে গিয়েছে দীর্ঘ সময় কিন্তু আজও সিএএ বিধি বা রুল তৈরি করতে ব্যর্থ স্বরাষ্ট্র মন্ত্রক। অন্যদিকে, অমিত শাহের মন্ত্রক লাগাতার সংসদীয় কমিটির কাছে বিধি তৈরির সময়কাল বৃদ্ধির আবেদন করে যাচ্ছে। এবারেও একই ঘটনা! স্বরাষ্ট্র মন্ত্রক ফের মেয়াদ আবেদন করল। আবেদন মেনে নিয়ে আরও ছ’মাস বাড়িয়ে দেওয়া হল বিধি তৈরির মেয়াদ। এনিয়ে টানা আটবার মেয়াদ বৃদ্ধির ঘটনা ঘটল। জানা গিয়েছে, রাজ্যসভা আগামী ৩০ জুন পর্যন্ত বিধি তৈরির সময়সীমা বাড়ানোর অনুমোদন দিয়েছে।

যদিও লোকসভার কমিটির অনুমোদন আসা এখনও বাকি। প্রসঙ্গত, এর আগে ২০২২ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত মেয়াদবৃদ্ধির সময় চাওয়া হয়েছিল। কোনও আইন পাশ করার পর, ছ’মাসের মধ্যে তা কার্যকর করতে না পারলে, সংসদীয় কমিটির কাছে সময়সীমা বাড়ানোর আর্জি জানাতে হয়। এমনটাই নিয়ম। ২০১৯ সালের ১১ ডিসেম্বর সংসদে সিএএ পাশ হয়েছিল। পরদিন অর্থাৎ ১২ ডিসেম্বর তদানিন্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ তাতে সই করেন। সিএএ-এর বিরোধিতায় তৃণমূলসহ দেশের প্রায় সব বিরোধী দলই সামিল হয়েছিল। কিন্তু আইন কার্যকর করার জন্যে রুলের প্রয়োজন হয়। কিন্তু অদ্যাবধি সেই রুল তৈরি করতে পারেনি স্বরাষ্ট্র মন্ত্রক। ইতিমধ্যে রুল তৈরি করার জন্যে, একাধিকবার আবেদন জানিয়েছে মোদী সরকার। শেষবার বিধি তৈরির জন্য স্বরাষ্ট্র মন্ত্রককে গত অক্টোবর মাসে তিনমাস সময়সীমা দিয়েছিল সাংসদ। গত ৩১ ডিসেম্বর রাজসভায় সেই মেয়াদ শেষ হয়েছে। রাজ্যসভা নতুন করে মেয়াদ বৃদ্ধির আবেদনের পরিপ্রেক্ষিতে গত ৭ ডিসেম্বর আরও ছমাস রুল তৈরির জন্য সময় দিয়েছে।

লোকসভায় মেয়াদ শেষ হচ্ছে আজ, ৯ জানুয়ারি। মনে করা হচ্ছে, লোকসভার কমিটিও মেয়াদ বাড়ানোর অনুমতি দেবে। তবে কেন বিধি তৈরি করা যাচ্ছে না, তার কোনও সদুত্তর দেয়নি স্বরাষ্ট্র মন্ত্রক। জুন মাস পর্যন্ত মেয়াদ বাড়ানো হলেও, সিএএ নিয়ে উদ্বেগ থেকেই যাচ্ছে। কারণ চলতি বছর কাশ্মীরসহ নয় রাজ্যের বিধানসভা নির্বাচন। আগামী বছর লোকসভা ভোট। এই পরিস্থিতিতে সিএএ, এনপিআর এবং এনআরসি নিয়ে আদৌ পদক্ষেপ করা হবে কিনা তা নিয়ে সংশয় রয়েছে। মনে করা হচ্ছে, ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে এগুলি চালু হওয়ার কোনও সম্ভাবনাই থাকছে না।

TwitterFacebookWhatsAppEmailShare

#CAA, #NRC, #Amit shah, #bjp, #Rajyasabha, #Citizenship Amendment Act

আরো দেখুন