তথ্য যাচাই বিভাগে ফিরে যান

অস্কারের জন্য শর্টলিস্টেড ‘দ্যি কাশ্মীর ফাইলস’? জেনে নিন আসল সত্য

January 12, 2023 | < 1 min read

দাবি:

দ্যি কাশ্মীর ফাইলস-এর পরিচালক বিবেক অগ্নিহোত্রি এক টুইটে দাবি করেছেন, ২০২৩ সালের অস্কার পুরস্কারের চূড়ান্ত পর্বের জন্যে ভারত থেকে যে পাঁচটি সিনেমা মনোনীত হয়েছে তার মধ্যে রয়েছে দ্যি কাশ্মীর ফাইলস ছবিটি। এরপরই সমাজমাধ্যমে এ খবর ভাইরাল হয়ে পড়ে।

আসল সত্য:

পরিচালক বিবেক অগ্নিহোত্রির দাবিটি সম্পূর্ণ ভুয়ো। অ্যাকাডেমি অফ মশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্স ২০২২ সালের ২১ ডিসেম্বর ১০টি বিভাগে ৯৫তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডের চূড়ান্ত পর্বের জন্যে মনোনীতদের তালিকা ঘোষণা করেছে। তাতে কোথাও দ্যি কাশ্মীর ফাইলসের নাম নেই। আদপে অস্কার কর্তৃপক্ষ দিন তিনেক আগে একটি তালিকা প্রকাশ করে, সেখানে বলা হয় ২০২৩ সালের অ্যাকাডেমি অ্যাওয়ার্ডের জন্যে একেবারে প্রাথমিক পর্বে কাদের নাম গিয়েছিল। সেই তালিকায় সারা বিশ্বের প্রায় ৩০১টি ছবির নাম প্রকাশ্যে আনা হয়েছে। যার মধ্যে ১০টি ভারতীয় সিনেমা রয়েছে।

সেখানেই রয়েছে দ্যি কাশ্মীর ফাইলস ছবিটির নাম। সাফ বলা হয়েছে, চূড়ান্ত পর্বের জন্যে নয়, যে যে সিনেমা অস্কারের প্রতিদ্বন্দিতার জন্যে নিয়ম মেনে নাম লিখিয়েছিল; সেই তালিকায় ছিল দ্যি কাশ্মীর ফাইলস। সেই সূত্র ধরেই বলতে হয় পরিচালক হয় সত্য জানেন না আর নয়ত ইচ্ছাকৃতভাবে মিথ্যে দাবি করছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#The Kashmir Files, #Oscars, #Fact Check

আরো দেখুন