তথ্য যাচাই বিভাগে ফিরে যান

পুলিশ হেপাজতে হেসে সেলফি তুলেছেন কুস্তিগিররা? দেখুন FAKE ছবি তৈরির কেরামতি

May 30, 2023 | 2 min read

দেখুন FAKE ছবি তৈরির কেরামতি

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: গত ২৮ মে, নয়া সংসদভবনের উদ্বোধনের দিন গ্রেপ্তার হন দেশের হয়ে পদকজয়ী কুস্তিগিররা। এই ঘটনা গোটা দেশ ক্ষুব্ধ। শান্তিপূর্ণ আন্দোলনে পুলিশ তাদের হেনস্থা করে এবং রাস্তায় ফেলে, মেরে টেনে হিচড়ে আটক করে পুলিশের গাড়িতে তোলে। দেশের রেসলিং ফেডারেশনের প্রধান তথা বিজেপি সাংসদ ব্রিজভূষণ শরণ সিংয়ের গ্রেপ্তারির দাবিতে কুস্তিগিররা দীর্ঘদিন ধরেই আন্দোলন চালাচ্ছেন।

দাবি: এই গোটা ঘটনায় সমাজ মাধ্যমে নিন্দার ঝড় বয়ে গিয়েছে। সম্প্রতি নানান সমাজ মাধ্যমে এই ঘটনার আরেকটি ছবি ভাইরাল হয়েছে। সেখানে দেখা যাচ্ছে পুলিশ হেপাজতে ভিনেশ ফোগত এবং সঙ্গীতা ফোগত বাসের মধ্যে বসে হাসি মুখে সেলফি তুলছেন। নিজেদের সাংবাদিক বলে দাবি করা কিছু মানুষের টুইটার হ্যান্ডেলে এমন ছবি পোস্ট হতে দেখা গিয়েছে। তাদের দাবি, আন্দোলনের আসল রূপ নাকি এটি। লোক দেখানো আন্দোলনে তারা পুলিশের হেনস্থার শিকার হচ্ছেন, আদপে দিব্যি হাসিখুশি রয়েছেন। বিজেপি ঘনিষ্ঠ বিভিন্ন ওয়েবসাইটেও একই দাবি করে ছবিগুলো প্রকাশিত হয়েছে। কেউ কেউ বলছেন, মিশন সফল হয়েছে, টুলকিট সক্রিয় হয়েছে। এও দাবি করা হচ্ছে, দেশকে বদনাম করতেই এমনটা করেছেন কুস্তিগিররা। বিজেপির নানান পদাধিকারীরাও একই দাবি করে ছবিগুলো পোস্ট করছেন। এমনকি বঙ্গ বিজেপির অন্যতম নেতা অমিতাভ চক্রবর্তীও একই ছবি পোস্ট করেছেন। তারও দাবি, আন্দোলনের এটিই আসল চিত্র বাকিটা নাটক।

আসল সত্য: দেখা যাচ্ছে সম্পূর্ণ অসত্য দাবি করে ছবিগুলো ভাইরাল করা হচ্ছে। ছবিগুলোও ভুয়ো, কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে ছবিগুলো বানানো হয়েছে। ভিনেশ ফোগতের এবং সঙ্গীতা ফোগতের আসল ছবি ও ভাইরাল হওয়া ছবিতে গালের টোল দুটি লক্ষ্য করলেই বোঝা যায়, একেবারে নিম্নমানের আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স প্রযুক্তি ব্যবহার করে তাদের ছবি বানানো হয়েছে।

কীভাবে কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে এমন ছবি বানানো যায়, দেখুন ভিডিও:

সাংবাদিক মন্দীপ পুনিয়া একটি ছবি প্রকাশ করেছেন, তাতে দেখা যাচ্ছে পুলিশ হেপাজতে চিন্তিত ও ভীত অভিব্যক্তিতে বাসের মধ্যে বসে রয়েছে ভিনেশ ও সঙ্গীতা। সেই ছবিটিকেই বিকৃত করা হয়েছে। কুস্তিগির বজরং পুনিয়া একটি কোলাজ পোস্ট করেছেন, তাতে দেখা যাচ্ছে একপাশে আসল ছবিটি রয়েছে। অন্যদিকে বিকৃত ভুয়ো ছবিটি রয়েছে। ভিনেশ সেটি রিটুইট করেছেন। দেখা গিয়েছে, কৃত্রিম বুদ্ধিমত্তার একটি অ্যাপ্লিকেশন ফেস অ্যাপ ব্যবহার করে ছবিটি বানিয়ে ভাইরাল করা হয়েছে।

কুস্তিগিরদের এই আন্দোলনে বেকায়দায় পড়েছে মোদী সরকার। সরাসরি বিজেপি সাংসদের বিরুদ্ধে অভিযোগ ওঠায় অস্বস্তিতে মোদীর দল। নয়া সংসদভবনের উদ্বোধনের দিন যে ঘটনা ঘটেছে তাতে পুরোপুরি ক্ষোভের মুখে পড়েছে বিজেপি। ওয়াকিবহাল মহলের ধারণা, নিজেদের ভাবমূর্তি স্বচ্ছ করার জন্যে উদ্দেশ্যপ্রনোদিতভাবে কৃত্রিম বুদ্ধিমত্তার সুযোগ নিয়ে কুস্তিগিরদের বিরুদ্ধে মিথ্যে অভিযোগ আনছে বিজেপি আইটি সেল।

TwitterFacebookWhatsAppEmailShare

#delhi, #Wrestlers protest, #ai TECHNOLOGY, #FAKE PICS, #fake images

আরো দেখুন