দেশ বিভাগে ফিরে যান

আসছে RVM, নয়া ভোটযন্ত্র নিয়ে উত্তাল হতে পারে কমিশনের ডাকা সর্বদল বৈঠক

January 16, 2023 | < 1 min read

আবার এক মেশিন? হ্যাঁ, আসতে চলেছে রিমোট ভোটিং মেশিন। ডিপার্টমেন্ট অব অ্যাটমিক এনার্জির অধীন ইলেকট্রনিক্স কর্পোরেশন অব ইন্ডিয়া এই আরভিএম (Remote Voting Machine) তৈরি করেছে। আগামী লোকসভা নির্বাচনে পরিযায়ী নাগরিকদের ভোট আদায় করতে জাতীয় নির্বাচন কমিশন নয়া এই ভোট যন্ত্র আনতে চলেছে। এতে আপত্তি জানিয়েছে বিরোধীরা। এই বিষয়ে আজ সর্বদল বৈঠক ডেকেছে কমিশন। জানা গিয়েছে, কমিশনের পক্ষ থেকে আজ নয়াদিল্লির কনস্টিটিউশন ক্লাবে নয়া ভোটিং যন্ত্র ‘আরভিএম’ দেখানো হবে। কীভাবে এই ভোট যন্ত্রের দ্বারা ত্রুটিহীন উপায়ে ভোট গ্রহণ করা সম্ভব, তাও দেখানো হবে।

শোনা যাচ্ছে, তৃণমূল, কংগ্রেস এবং বামসহ সব বিরোধী দলের সাংসদরা বৈঠকে হাজির থাকবে। আজকের বৈঠক উত্তাল হওয়ার সম্ভাবনা থাকবে বলেই মনে করা হচ্ছে। বিরোধীদের অভিযোগ, এই রিমোট ভোটযন্ত্রের মাধ্যমে ভোটদানে নানান ধরণের কারচুপি করা হতে পারে। জানা গিয়েছে, গতকাল অর্থাৎ রবিবার এই বৈঠক প্রসঙ্গে বিরোধীরা নিজেদের মধ্যে একটি বৈঠকও সেরেছেন। ওই বৈঠকে ১৩টি দল হাজির ছিল।

নির্বাচন কমিশনের বক্তব্য, তাদের রিপোর্ট অনুয়ায় প্রতি তিনজনে ভোটারের মধ্যে একজন ভোট দেন না। গোটা দেশের নিরিখে সংখ্যাটি আনুমানিক ৩০ কোটি। কমিশনের দাবি, তারা সব ভোটারের ভোট চান, সেই কারণেই আরভিএম। আজও ভোটের কাজে ব্যস্ত ভোটকর্মী, সেনাবাহিনীতে কর্তব্যরতদের জন্য সার্ভিস ভোট চালু আছে। ৮০ উর্ধ্ব এবং প্রতিবন্ধীদের জন্য বাড়িতে গিয়ে ভোট গ্রহণের ব্যবস্থা করা হয়েছে। কিন্তু পরিযায়ী নাগরিকদের জন্য ভোট দানের কোনও ব্যবস্থা নেই। সেই ভোটের জন্যে এহেন উদ্যোগ নেওয়া হচ্ছে। এখন দেখার বৈঠকে কী হয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#opposition, #Election Commission of India, #Meeting, #Remote Voting Machine

আরো দেখুন