খেলা বিভাগে ফিরে যান

একদিনের ক্রিকেট ইতিহাসে কাদের রয়েছে দ্বিশতরানের নজির? জেনে নিন

January 19, 2023 | 3 min read

বিশ্বে অতি জনপ্রিয় খেলা ক্রিকেট। ক্রিকেট জগতে কয়েকজন ব্যাটসম্যান আছেন যাঁরা তাঁদের ব্যাটের দাপটে ইতিহাস রচনা করেছেন। একদিনের ক্রিকেটে শতরান করে অনেকেই অসাধারণ কৃতিত্ব অর্জন করেছেন। কিন্তু ১০ জন শ্রেষ্ঠ ব্যাটসম্যান আছেন যাঁরা একদিনের ক্রিকেটে দ্বিশতরান করে চিরস্মরণীয় হয়ে থাকবেন।

১ রোহিত শর্মা (Rohit Sharma)

রোহিত শর্মা, ছবি সৌজন্যে- টুইটার/ Joy Bhattacharjya

একদিনের আন্তর্জাতিক ক্রিকেট ইতিহাসে সর্বোচ্চ রানের রেকর্ডটি রোহিত শর্মার দখলে। ২০১৪ সালের ১৩ নভেম্বর কলকাতার ইডেন গার্ডেনে শ্রীলঙ্কার বিপক্ষে ১৭৩ বলে অবিশ্বাস্য ২৬৪ রান করে অসাধারণ কৃতিত্ব অর্জন করেন তিনি।

২ মার্টিন গাপটিল (Martin Guptill)

মার্টিন গাপটিল, ছবি সৌজন্যে- timesnownews

দ্বিতীয় স্থানে নিউজিল্যান্ডের ওপেনিং ব্যাটসম্যান মার্টিন গাপটিল। ২০১৫ সালের ২১ শে মার্চ ওয়েলিংটনে, ২০১৫ ওয়ানডে বিশ্বকাপের সময়, তিনি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অপরাজিত ২৩৭ রান করে একটি অসাধারণ কৃতিত্ব অর্জন করেছিলেন।

3 বীরেন্দ্র শেবাগ (Virender Sehwag)

বীরেন্দ্র শেবাগ, ছবি সৌজন্যে- Twitter/ICC

২০১১ সালের ৮ ডিসেম্বর ইন্দোরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১৪৯ বলে ২১৯ রান করে একদিনের আন্তর্জাতিকে সর্বোচ্চ ব্যক্তিগত রানের রেকর্ড গড়েন বীরেন্দ্র শেবাগ।

৪. ক্রিস গেইল (Chris Gayle)

ক্রিস গেইল, ছবি সৌজন্যে- Twitter/ICC

২০১৫ সালের ২৪ ফেব্রুয়ারি ওয়ানডে বিশ্বকাপে প্রথম ব্যাটসম্যান হিসেবে দ্বিশতরান করে ইতিহাস গড়েন ওয়েস্ট ইন্ডিজ কিংবদন্তি। ক্যানবেরায় জিম্বাবুয়ের বিপক্ষে গ্রুপ পর্বের ম্যাচে অসাধারণ এই কীর্তি গড়েন ক্রিস গেইল।

৫. ফখর জামান (Fakhar Zaman)

২০১৮ সালের ২০ জুলাই একদিনের ক্রিকেটে ফখর জামান দ্বিশতরান করা প্রথম ও একমাত্র পাকিস্তানি ব্যাটসম্যান হিসেবে ইতিহাস গড়েন। বুলাওয়েতে জিম্বাবুয়ের বিপক্ষে অপরাজিত ২১০ রান ছিল তাঁর ।

৬. ইশান কিষাণ (Ishan Kishan)

ইশান কিষাণ , ছবি সৌজন্যে-ICC

ইশান কিষাণ একটি অসাধারণ কৃতিত্ব অর্জন করেছিলেন যখন তিনি ওয়ানডেতে দ্রুততম ব্যাটসম্যান হিসাবে দ্বিশতরান করেছিলেন। ২০২২ সালের ১০ ডিসেম্বর চট্টগ্রামে বাংলাদেশের বিপক্ষে মাত্র ১৩১ বলে ২১০ রান করে নতুন রেকর্ড গড়েন তিনি।

৭. রোহিত শর্মা (Rohit Sharma)

রোহিত শর্মা, ছবি সৌজন্যে-TOI

২০১৩ সালের ২ নভেম্বর বেঙ্গালুরুতে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম ওয়ানডে দ্বিশতরান করেন রোহিত শর্মা। তিনি অসাধারণ ব্যাটিং দক্ষতায় ১৫৮ বলে ২০৯ রান করেছিলেন।

৮. শুভমান গিল (Shubman Gill)

শুভমান গিল, ছবি সৌজন্যে- Twitter/Harsh Goenka

শুভমান গিল ২০২৩ সালের ১৮ জানুয়ারি একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে সর্বকনিষ্ঠ ব্যাটসম্যান হিসেবে দ্বিশতরান করে ইতিহাস গড়েন। ২৩ বছর বয়সী এই ব্যাটসম্যান হায়দ্রাবাদে নিউজিল্যান্ডের বিপক্ষে ১৪৯ বলে ২০৮ রান করেন।

৯. রোহিত শর্মা (Rohit Sharma)

রোহিত শর্মা, ছবি সৌজন্যে- Twitter/Sachin Tendulkar

রোহিত শর্মা ১৩ ডিসেম্বর, ২০১৭ তারিখে মোহালিতে তার ৩-য় একদিনের ম্যাচে দ্বিশতরান করেন।

১০. শচীন টেন্ডুলকার (Sachin Tendulkar)

শচীন টেন্ডুলকার, ছবি সৌজন্যে- AFP

শচীন টেন্ডুলকার একদিনের আন্তর্জাতিকে (ODI) দ্বিশতরান করা প্রথম ব্যাটসম্যান হিসাবে ইতিহাস তৈরি করেছিলেন। ২৪ ফেব্রুয়ারি, ২০১০ তারিখে ভারতের গোয়ালিয়রে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১৪৭ বলে অপরাজিত ২০০ রান করেছিলেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Cricket, #double centurions

আরো দেখুন