কলকাতা বিভাগে ফিরে যান

লক্ষ্য উন্নত পরিষেবা, অ্যাম্বুলেন্স ও শববাহী গাড়ি বিকেন্দ্রীকরণের পথে KMC!

January 20, 2023 | < 1 min read

অসুস্থ রোগীদের পরিষেবা দিতে শহরতলিতে ছুটে বেড়ায় অ্যাম্বুলেন্স। অ্যাম্বুল্যান্স বা শববাহী গাড়ি পরিষেবা এবার বিকেন্দ্রীকরণের পথে হাঁটল কলকাতা পৌরনিগম। কারণ এর আগে এই পরিষেবা নিয়ে বিস্তর অভিযোগ উঠেছিল। জলপাইগুড়ি, কলকাতাতে নাকি এই পরিষেবার জন্য দিতে হত মোটা টাকার ভাড়া।

তাই এই নিয়ে নড়েচড়ে বসে কলকাতা পৌরনিগম। বুধবার KMC-র মাসিক অধিবেশনে উঠে আসে অ্যাম্বুলেন্স ও শববাহী গাড়ি প্রসঙ্গ। এই ঘটনার পুনরাবৃত্তি যাতে না হয় তার জন্য কড়া সিদ্ধান্ত নেওয়া হয়। বেশি সংখ্যক মানুষের কাছে দ্রুত এই পরিষেবা পৌঁছে দিতে বিকেন্দ্রীকরণ পক্ষে সওয়াল করেন স্বাস্থ্য বিভাগের ভারপ্রাপ্ত মেয়র পরিষদ অতীন ঘোষসহ অন্যান্য বরো কমিটির সদস্যরা। সূত্রের খবর, বিষয়টি মেয়রের অনুমতিতে দ্রুত কার্যকর করা হবে।

২৪ ঘন্টার জন্য আরও কন্ট্রোল রুম, কল সেন্টার স্থাপন করে এই জরুরি পরিষেবা বৃদ্ধি নিয়েও আলোচনা হয়। প্রয়োজনের ভিত্তিতে দক্ষিণ কলকাতা ও সংযুক্ত এলাকায় খোলা যেতে পরে কন্ট্রোল রুম ও কর্মী রাখার বিষয়টিও উঠে আসে। জানা গেছে, অ্যাম্বুলেন্স পরিষেবার জন্য নিযুক্ত সহায়ক কর্মীদের থাকার জন্য নিবাস কেন্দ্র গড়ে তোলার পক্ষেও জোর দেওয়া হয়েছে পৌরনিগমের মিটিং-এ। উত্তর ও দক্ষিণ বরো অঞ্চলে এই পরিষেবা সুষ্ঠুভাবে সম্পন্ন করা গেলে বিশেষভাবে উপকৃত হবেন সাধারণ মানুষ, এমনটাই মত প্রকাশ করেন সকলে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Ambulances, #KMC, #Decentralisation, #Hearse

আরো দেখুন