দেশ বিভাগে ফিরে যান

ওড়িশায় বড় ধাক্কা বিজেপি’র, দল ছাড়লেন প্রাক্তন মুখ্যমন্ত্রী

January 26, 2023 | < 1 min read

ওড়িশায় বড় আঘাত পেল বিজেপি! রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী গিরিধর গামাং এবং তাঁর ছেলে শিশির গামাং সরকারিভাবে বিজেপি ছাড়লেন। মনে করা হচ্ছে তাঁরা তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রা‍ওয়ের দল ভারত রাষ্ট্র সমিতিতে যোগ দিতে চলেছেন।

বিজেডির প্রধান বিরোধী হিসাবে উঠে এসেছে বিজেপি। ৭ বছর পরে সেই বিজেপির প্রতি বীতশ্রদ্ধ হয়ে দল ছাড়লেন গামাং। তাঁর অভিযোগ এই সাতবছর তাঁকে কোণঠাসা করে রাখা হয়েছে। সেভাবে কাজ করতে দেওয়া হয়নি।

গিরিধর গামাং ওড়িশার প্রবীণ রাজনীতিবিদদের মধ্যে অন্যতম। এক সময় কংগ্রেসের প্রভাবশালী নেতাও ছিলেন তিনি। কোরাপুট লোকসভা কেন্দ্র থেকে রেকর্ড ৯ বার সাংসদ নির্বাচিত হয়েছেন। ১৯৯৯ সালের ফেব্রুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত প্রায় মাস দশেক ওরিশার মুখ্যমন্ত্রীও ছিলেন প্রবীণ এই নেতা। আদিবাসীদের মধ্যে গামাং বেশ প্রভাবশালী। তাঁর ছেলেও প্রাক্তন বিধায়ক। জাতীয় রাজনীতিতে আরও একটি কারণে তিনি পরিচিত মুখ। ১৯৯৯ সালে তাঁর বিতর্কিত ভোটেই পতন ঘটে অটলবিহারী বাজপেয়ী সরকারের। আসলে আস্থাভোটের মাস দু’য়েক আগেই ওড়িশার মুখ্যমন্ত্রী হয়ে গিয়েছিলেন গামাং। কিন্তু নিজের সাংসদ পদ তিনি ছাড়েননি। ফলে মুখ্যমন্ত্রী হওয়া সত্ত্বেও ভোট দিয়েছিলেন গামাং।

TwitterFacebookWhatsAppEmailShare

#Giridhar gamang, #Shishir gamang, #bjp, #Odisha, #politics

আরো দেখুন