বিবিধ বিভাগে ফিরে যান

Google Doodles-এ ভারতের ৭৪ তম সাধারণতন্ত্র দিবস উদযাপন

January 26, 2023 | < 1 min read

ছবি সৌজন্যে- google.com

আজ ভারতের ৭৪তম সাধারণতন্ত্র দিবস। ফের অভিনব ডুডল আর্টে সাধারণতন্ত্র দিবসকে বিশ্বদরবারে স্মরণ করাল গুগল। এই ঐতিহাসিক দিনে ডুডলে ফুটিয়ে তোলা হল ভারতের সংস্কৃতি ও ঐতিহ্য।

উল্লেখ্য, গভর্মেন্ট অফ ইন্ডিয়া (১৯৩৫) আইনের বদলে ১৯৫০ সালের এই দিনটিতেই কার্যকরী হয়েছিল ভারতের সংবিধান। গণতান্ত্রিক দেশে সুনিশ্চিত হয়েছিল প্রত্যেক ভারতবাসীর সমমর্যাদা ও সমান অধিকার। ঐতিহ্যের গুরুত্ব ও সাংস্কৃতিক বিনিময়ের সমাহারে ভারতের সাংস্কৃতিক ঐতিহ্য অত্যন্ত সমৃদ্ধশালী। তাই তো আজও এর সৃষ্টি, চিন্তন, মনন, ঐক্য, সংস্কৃতি বিশ্বের কাছে এখনও ঈর্ষণীয় ও পাথেয়।

রাষ্ট্রপতি ভবন, ইন্ডিয়া গেট, CRPF মার্চিং কন্টিনজেন্ট এবং মোটরসাইকেল আরোহী – ভারতের সংস্কৃতি ও ঐতিহ্য দারুণভাবে ফুটে উঠেছে ডুডলে। নেপথ্য রয়েছেন আহমেদাবাদের অতিথি শিল্পী পার্থ কোথেকার। ছবিতে ক্লিক করে গুগল ডুডল পেজে গেলে লেখা, “শুভ প্রজাতন্ত্র দিবস, ভারত! আজকের বার্ষিক প্রজাতন্ত্র দিবসের ডুডলটি হাতে কাটা কাগজ থেকে তৈরি করা হয়েছে এবং এতে বার্ষিক প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজের উপাদানগুলি রয়েছে।”

এর আগেও নানা ঐতিহাসিক দিন, উৎসবের দিন ও নানা বিশিষ্ট ব্যক্তিত্বের জন্মদিনে ভারতকে সম্মান জানিয়ে বিশেষ ডুডল তৈরি করেছে গুগল। স্বাধীনতা দিবস কিংবা গান্ধীজয়ন্তী, হোলি-সহ নানা দিনগুলিতে বদলে ফেলা হয়েছে গুগল ডুডলকে। বিখ্যাত কোনও ব্যক্তিত্বকে সম্মান জানিয়েও একাধিকবার সেজেছে ডুডল।

TwitterFacebookWhatsAppEmailShare

#Republic Day 2023, #Google doodle

আরো দেখুন