দেশ বিভাগে ফিরে যান

২ বছর পর প্রজাতন্ত্র দিবসে দিল্লির রাজপথে বাংলার ট্যাবলো নজর কাড়ল

January 26, 2023 | < 1 min read

২ বছর পর অবশেষে প্রজাতন্ত্র দিবসে দিল্লির রাজপথে বাংলার ট্যাবলো। শুধু তাই নয়, সকলের নজর কাড়ল বাংলার ট্যাবলো।


ট্যাবলোর সামনের দিকটা ছিল মঙ্গল ঘটের আদলে তৈরি। তারপরই ছিল মাতৃমন্দির। তাতেই দেবী দুর্গা স্বপরিবারে অবস্থান করছেন। সনাতনী ডাকের সাজে মায়ের সেই মূর্তি, সেই সঙ্গে চণ্ডীপাঠ এবং ঢাকের আওয়াজ। যেন শীতবিদায়ের আবহেও দিল্লির রাজপথে শরতের আভা জাগিয়ে গেল বাংলার ট্যাবলো। দুর্গামন্দিরের সামনে ধুনুচি নাচ এবং লালপাড় সাদা শাড়িতে মেয়েদের শঙ্খধ্বনি, পুজো পুজো আবহাওয়াকেই যেন মনে করাল। সব মিলিয়ে সাধারণতন্ত্র দিবসের প্যারেডের মধ্যমণি হয়ে রইল বাংলার ট্যাবলো।

২০২১-এর পর ২০২২, পরপর ২ বছর দিল্লিতে প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে বাংলার ট্যাবলো বাদ যাওয়ার পর, ২০২৩-এ ফের ফিরল বাংলার ট্যাবলো। এবছর বাংলার ট্যাবলোর থিম দুর্গাপুজো। ২০২১ সালের ডিসেম্বরে কলকাতার দুর্গাপুজোকে Intangible Cultural Heritage’এর স্বীকৃতি দেয় ইউনেস্কো। সেই স্বীকৃতিকে ধন্যবাদ জানাতে গত বছর পুজোর আগে, মুখ্যমন্ত্রীর ডাকে বর্ণাঢ্য শোভাযাত্রা হয় কলকাতায়। মূলত সেই দুর্গাপুজোকে থিম করেই এবারে ট্যাবলো সাজিয়েছে রাজ্য সরকার। যার পোশাকি নাম ‘দুর্গা ও নারী ক্ষমতায়ন’।


নেতাজির ১২৫-তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে বাংলার তরফে নেতাজি ও ইন্ডিয়ান ন্যাশনাল আর্মি বা INA বিষয়ক ট্যাবলো পাঠানোর প্রস্তাব পাঠানো হয়েছিল কেন্দ্রকে। কিন্তু, মোদী সরকার সেই প্রস্তাব খারিজ করে দেয় বলে অভিযোগ। বিষয়টি নিয়ে কেন্দ্রকে চিঠিও দেন মুখ্যমন্ত্রী। পাল্টা চিঠি আসে কেন্দ্রীয় সরকারের তরফেও। নেতাজির কন্যা অনিতা বসু পাফও ট্যাবলো-বিতর্কে অসন্তোষ প্রকাশ করেন।

শেষপর্যন্ত নেতাজি সুভাষচন্দ্র বসুকে থিম করে তৈরি করা কেন্দ্রীয় পূর্তমন্ত্রকের ট্যাবলো জায়গা করে নেয় দিল্লির রাজপথে। দিল্লির রাজপথে বাংলার ট্যাবলো না থাকলেও, রেড রোডে প্রজাতন্ত্র দিবসের প্যারেডে দেখা গিয়েছে নেতাজির ট্যাবলো।

TwitterFacebookWhatsAppEmailShare

#delhi, #Ma Durga, #Tableau, #Republic Day parade, #West Bengal tableau

আরো দেখুন