আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

কলকাতা বইমেলা এবার বিদেশেও, মাদ্রিদ বইমেলায় থাকবেন বাংলার প্রকাশকরা!

February 1, 2023 | 2 min read

এক সমাপতনের সাক্ষী হল কলকাতা বইমেলা। ২০০৬ আর ২০২৩ মাঝে ১৭ বছরের ব্যবধান, ফের একবার থিম কান্ট্রি স্পেন। ইতিমধ্যেই ময়দান থেকে সল্টলেক সেন্ট্রাল পার্কে স্থায়ী প্রাঙ্গণ পেয়েছে বইমেলা। ১৭ বছর পর এই দুয়ের মেলবন্ধনে আরও এক ঐতিহাসিক মুহূর্তের সৃষ্টি হল। বাঙালির ঐতিহ্যের বইমেলার সামনে এবার মাদ্রিদের হাতছানি। এমনটাই জানিয়েছেন স্প্যানিশ ফেডারেশন অব পাবলিশার্স গিল্ডের ডিরেক্টর আন্তোনিও মারিয়া আভিয়া। গতকাল কলকাতা আন্তর্জাতিক বইমেলার প্রথম দিনেই আন্তোনিও মারিয়া আভিয়া জানিয়েছেন ২০২৫ সালে মাদ্রিদ বুক ফেয়ারে ‘ফোকাল থিম কান্ট্রি’ হবে ভারত। সেখানে কলকাতা বইমেলাও আলাদাভাবে হাজির থাকবে।

২০০৬-তে ময়দানে শেষবারের মতো বসেছিল কলকাতা আন্তর্জাতিক বইমেলার আসর। সেবারও ফোকাল থিম কান্ট্রি ছিল স্পেন। এতদিন স্থায়ী ঠিকানা ছিল না, এবার নিজস্ব ঠিকানা পেল বাঙালির ১৪তম পার্বণের। সল্টলেক সেন্ট্রাল পার্ক হয়ে উঠেছে বইমেলা প্রাঙ্গণ। ঠিকানা স্থায়ী হওয়ার পর এবারই প্রথম বইমেলা, সেখানেও ফোকাল থিম কান্ট্রি স্পেন। ১৭ বছর পর যেন এক বৃত্ত সম্পূর্ণ হল। আভিয়া জানিয়েছেন, স্প্যানিশ গিল্ড বার্সেলোনা এবং মাদ্রিদ দুই শহরে মেলা আয়োজন করে। এ’ বছর সেখানকার ফোকাল থিম কান্ট্রি পোল্যান্ড, ২০২৪ সালে চিলি হবে ফোকাল কান্ট্রি। ২০২৫ সালের বইমেলার থিম কান্ট্রি হিসেবে তিনি ভারতকে আমন্ত্রণ জানিয়েছেন। আভিয়ার বক্তব্য, ভারতীয় ঐতিহ্যকে তারা স্পেনীয়দের সামনে তুলে ধরতে চান।

গিল্ডের তরফে জানানো হয়েছে, কলকাতা বইমেলা মাদ্রিদে আয়োজিত বইমেলায় অংশ নেবে। রাজধানীর বুকে বাংলা বইমেলার আয়োজন করার প্রস্তাব দিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী। জানা গিয়েছে, এই বিষয়ে দিল্লির প্রকাশকদের সঙ্গে আলোচনায় বসতে চলেছে গিল্ড। গিল্ড সূত্রে খবর, দিল্লিতে বইমেলা হলে বঙ্গভবনে প্রকাশকদের থাকার ব্যবস্থা করা হবে। প্রগতি ময়দানে আয়োজিত হবে বাংলা বইমেলা। সেই মর্মেই আলোচনা করা হবে বলে খবর মিলেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Madrid, #2025 Madrid International Book Fair, #kolkata Book Fair 2023

আরো দেখুন